শুক্রবার,

৩০ সেপ্টেম্বর ২০২২,

১৫ আশ্বিন ১৪২৯

শুক্রবার,

৩০ সেপ্টেম্বর ২০২২,

১৫ আশ্বিন ১৪২৯

Radio Today News

দেশে দেড় শতাধিক স্টেমসেল প্রতিস্থাপন সম্পন্ন

রেডিও টুডে ডেস্ক

প্রকাশিত: ২২:৩৮, ১৯ সেপ্টেম্বর ২০২২

দেশে দেড় শতাধিক স্টেমসেল প্রতিস্থাপন সম্পন্ন

বাংলাদেশে এ পর্যন্ত সরকারি ও বেসরকারি পর্যায়ে ১৫০ বেশি স্টেমসেল প্রতিস্থাপন করা হয়েছে। যার সিংহভাগ অটোলোগাস স্টেমসেল। সোমবার (১৯ সেপ্টেম্বর) এ দিবসকে সামনে রেখে বিএসএমএমইউ হেমাটোলজি বিভাগের এক বৈজ্ঞানিক সেমিনারে এসব কথা বলেন চিকিৎসকরা।

পরিসংখ্যান অনুযায়ী বিশ্বে ২০১৬ সালে ৪৪ হাজারের বেশি অটোলোগাস স্টেমসেল প্রতিস্থাপন ও ৩৮ হাজারের বেশি এলোজেনিক স্টেমসেল প্রতিস্থাপন হয়েছে। উত্তর আমেরিকা ও ইউরোপে প্রতি কোটি মানুষে যথাক্রমে ৩৩৪ ও ২৫৮ টি অটোলোগাস স্টেমসেল প্রতিস্থাপন এবং যথাক্রমে ২২৭ ও ১৮১টি এলোজেনিক স্টেমসেল প্রতিস্থাপন হয়েছিল।

বিএসএমএমইউ  চিকিৎসকরা জানান, রোগীর চিকিৎসার প্রয়োজনে স্টেমসেল বা বোন মেরো দিতে উৎসাহিত করা ও যারা স্টেমসেল দিয়ে দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত রোগীদের সুস্থ জীবনের সুযোগ করে দিয়েছেন তাদের প্রতি কৃতজ্ঞতার উদ্দেশ্যে সারাবিশ্বে সেপ্টেম্বর মাসের তৃতীয় শনিবার বিশ্ব স্টেমসেল (মেরো) দাতা দিবস পালন করা হয়। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও এ বছর ১৭ সেপ্টেম্বর পালিত হয়েছে বিশ্ব স্টেমসেল (মেরো) দাতা দিবস ।

তারা বলেন, স্টেমসেল প্রতিস্থাপন প্রক্রিয়া মূলত দুই ধরনের। এলোজেনিক স্টেমসেল প্রতিস্থাপন বা অন্যের স্টেমসেল রোগীর দেহে প্রতিস্থাপন এবং অটোলোগাস স্টেমসেল ট্রান্সপ্লান্টেশন বা রোগীর নিজের স্টেমসেল নিজের দেহে প্রতিস্থাপন। সারা পৃথিবীতে এ পর্যন্ত কমপক্ষে প্রায় ১৩ লাখ রোগীর স্টেমসেল প্রতিস্থাপন করা হয়েছে। এর মধ্যে এলোজেনিক স্টেমসেল এর সংখ্যা এর প্রায় অর্ধেক। লিম্ফোমা, মায়েলোমা রোগীদের অনেকের কেমোথেরাপির পরে অটোলোগাস স্টেমসেল ট্রান্সপ্লান্টেশন এর প্রয়োজন হয়। 

রেডিও টুডে/ আর এ

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের