বৃহস্পতিবার,

০১ ডিসেম্বর ২০২২,

১৬ অগ্রাহায়ণ ১৪২৯

বৃহস্পতিবার,

০১ ডিসেম্বর ২০২২,

১৬ অগ্রাহায়ণ ১৪২৯

Radio Today News

উৎসবে ইচ্ছামত খাওয়ার পরেও পেট থাকবে ভালো

রেডিও টুডে রিপোর্ট

প্রকাশিত: ২১:৩০, ১৩ নভেম্বর ২০২২

উৎসবে ইচ্ছামত খাওয়ার পরেও পেট থাকবে ভালো

ফাইল ছবি

শীতকাল মানেই নানা ধরনের উৎসবের শুরু। পিকনিক থেকে শুরু করে বিয়ে-শাদী পর্যন্ত রয়েছে নানা রকম উৎসবের আমেজ। এ ধরনের একের পর এক উৎসবে সবচেয়ে বেশি ক্লান্ত হয়ে পড়ে পেট।

অন্যান্য সময় সাধারণত আমরা খাওয়ার ব্যাপারে সচেতন থাকলেও কোন উৎসবে কিন্তু আর সেই নিয়ম মানতে নারাজ থাকি। হর হামেশাই খেয়ে নেই ভাজা ভুজি, বিরিয়ানি,  পৌষ পার্বণের পিঠাপুলি এ ধরনের নানা রকম খাবার-দাবার।

এভাবে চলতে থাকলে পেটের বারোটা বাজতে বেশি সময় লাগবে না। হজমের সমস্যার কারণে বদ হজম এবং গ্যাসের মত সমস্যা শুরু হয়। তাই পেট সুস্থ রাখার প্রস্তুতি নিতে হবে আগে থেকেই। পুরোপুরি শীত পড়তে এখনো কিছুদিন বাকি আছে। পেটের খেয়াল রাখতে খাবার-দাবারের দিকে নজর দিন এখন থেকেই। 

শীত আসতেই বাজার ছেয়ে গেছে নানা রকম মৌসুমী শাকসবজিতে। ব্রকলি, গাজর, বাঁধাকপি, ফুলকপি, সিমের মত রয়েছে হরেক রকমের সবজি। শীতকালীন এই সবজি রোজের খাবারের তালিকায় রাখতে পারেন। তাতে করে পেটের স্বাস্থ্য থাকবে ভালো।

ঘি

অনেকেরই ধারণা রয়েছে বেশি ঘি খেলে পেট গরম হয়। পুষ্টিবিদরা এক্ষেত্রে জানাচ্ছেন, হজম শক্তি ভালো রাখতে ঘি এর ভূমিকা অনেক। এছাড়া শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও ঘিয়ের জুড়ি মেলা ভার। তাই ভালো-মন্দ খেয়েও সুস্থ থাকতে প্রতিদিনের খাবারে তালিকায় রাখতে পারেন এক চামচ ঘি।

ফাইবার সমৃদ্ধ খাবার

প্রতিদিন ফাইবার সমৃদ্ধ খাবার খাওয়া জরুরী শরীরের রোগ প্রতিরোধ বাড়িয়ে তোলার জন্য। ফাইবার হজম ক্ষমতা বাড়াতে দারুন কার্যকরী। শীতকালে তো বটেই এখনো রোজের খাবারের তালিকায় রাখুন পেয়ারা, আপেল, গাজরের মত কিছু ফল এবং সবজি।

প্রোটিন সমৃদ্ধ খাবার

শরীর সুস্থ রাখতে প্রোটিন সমৃদ্ধ খাবার খাওয়া জরুরী। শীতকাল বলে নয়। পুরো বছরই শরীর সুস্থ রাখার জন্য প্রোটিন সমৃদ্ধ খাবার খাওয়া উচিত। শরীরের ভেতরে অনেক সমস্যার সমাধান হয়ে থাকে। প্রোটিন সমৃদ্ধ খাবার খাওয়ার ফলে ডিম, মাংস, ডাল, দই এর মত খাবার বেশি করে খাওয়া উচিত। তাতে করে শীতকালে নানা রকম খাওয়া দাওয়ার পরেও সুস্থ থাকবে পেট।

এস আর

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের