মঙ্গলবার,

১৮ জুন ২০২৪,

৫ আষাঢ় ১৪৩১

মঙ্গলবার,

১৮ জুন ২০২৪,

৫ আষাঢ় ১৪৩১

Radio Today News

ভালো খেজুর চেনার কয়েকটি উপায়

রেডিও টুডে রিপোর্ট

প্রকাশিত: ১৬:২৬, ২২ মার্চ ২০২৩

Google News
ভালো খেজুর চেনার কয়েকটি উপায়

ভালো খেজুর চেনার উপায় সমূহ

খেজুর খেতে যেমন একটি সুস্বাদু খাবার ঠিক তেমনি এর স্বাস্থ্য উপকারিতা ও রয়েছে প্রচুর পরিমাণে। স্বাস্থ্য সচেতনতাই খেজুর কে একটি সুপার ফুড হিসেবে পরিগণিত করা হয়।

সারা বিশ্বে প্রায় তিন হাজার প্রজাতির খেজুর পাওয়া যায়।

চলুন তাহলে জেনে আসা যাক ভালো মানের এবং স্বাস্থ্যসম্মত খেজুর চেনার কিছু উপায় সমূহ সম্পর্কে:

১. আপনি যে খেজুর কিনছেন তা খারাপ বা নিম্নমানের খেজুর কি না তা যাচাই করার জন্য একটি উপায় হল খেজুরের উপস্থিত মিষ্টির মাত্রার স্বাদ নেওয়া। তাই কেনার পূর্বে খেজুরটি দেখে যাচাই-বাছাই করে নেওয়া উচিত। কারণ খেজুরের প্রাকৃতিকভাবে মিষ্টি হয় সহনীয় পর্যায়ের। অতিরিক্ত মিষ্টি স্বাদের খেজুর এ কৃত্রিম কিছু মেশানো থাকতে পারে। তাই এ বিষয়টির দিকে বিশেষ খেয়াল রাখতে হবে।

২. খেজুর কেনার ক্ষেত্রে একটি বিষয় আপনাকে অবশ্যই খেয়াল রাখা জরুরি তাহলো ভালো মানের খেজুরের চামড়া সাধারণত একটু কুঁচকানো হয়। ভালো মানের খেজুর এর ওপরের চামড়া চকচকে এবং উজ্জ্বল প্রকৃতির হয়।

৩. খেজুর কেনার ক্ষেত্রে প্যাকিং করা খেজুর কেনায় সবচেয়ে ভালো। খেজুর সাধারণত দেড় বছর পর্যন্ত ভালো থাকে। প্যাকেটজাত করা  খেজুরগুলো মূলত মেয়াদ লেখা থাকে , তাই এই খেজুর নিয়ে বিশেষ কোন চিন্তার প্রয়োজন পড়ে না।

খেজুর কেনার পূর্বে আরো একটি বিষয় যাচাই-বাছাই করে নিতে পারেন আর তা হল আপনি যে খেজুরটি কিনছেন তা মূলত কোন দেশের। খেজুর উৎপাদনের দিক থেকে মিশর, সৌদি আরব, আলজেরিয়া, আফগানিস্তান,ইরান,পাকিস্তান, ইত্যাদি দেশগুলো শীর্ষে।

আমাদের দেশে পাওয়া বিভিন্ন খেজুর গুলোর মধ্যে রয়েছে, ক্ষুদ্রি, সাগি, সেফরি, মরিয়ম, ডেইরি, মুস্কান, আনবারা ইত্যাদি। তবে বাংলাদেশে মরিয়ম এবং আজওয়া এই দুই প্রজাতির খেজুরের চাহিদা সবচেয়ে বেশি।

এস আর

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের