শুক্রবার,

২৯ মার্চ ২০২৪,

১৫ চৈত্র ১৪৩০

শুক্রবার,

২৯ মার্চ ২০২৪,

১৫ চৈত্র ১৪৩০

Radio Today News

সৌদির প্রথম প্রধানমন্ত্রী হলেন মোহাম্মদ বিন সালমান

রেডিও টুডে ডেস্ক

প্রকাশিত: ০৬:৫৪, ২৮ সেপ্টেম্বর ২০২২

আপডেট: ০০:৪৬, ২৯ সেপ্টেম্বর ২০২২

Google News
সৌদির প্রথম প্রধানমন্ত্রী হলেন মোহাম্মদ বিন সালমান

সৌদি আরবের প্রথম প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ পেয়েছেন ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান। মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) এক রাজকীয় আদেশে তাকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেন বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সৌদ।

রাজপরিবারশাসিত সৌদি আরবে এই প্রথম প্রধানমন্ত্রী পদ চালু হলো। পুত্র মোহাম্মদ বিন সালমানকে দিয়েই এই পদের শুভযাত্রা করলেন বাদশাহ সালমান।

প্রিন্স মোহাম্মদ বিন সালমান ১৯৮৫ সালে জন্মগ্রহণ করেন। এমবিএস নিজেকে ডিজিটাল যুগে বড় হওয়া প্রথম প্রজন্মের অংশ হিসাবে দেখেন। সৌদি রাজপরিবারের অনেক রাজকুমারের মধ্যে তিনি একজন, যিনি কিং সৌদ বিশ্ববিদ্যালয় থেকে আইনে স্নাতক সম্পন্ন করেন। এরপরই কর্মজীবন শুরু হয় তার এবং বাবার সঙ্গে ঘনিষ্ঠ হন।

২০০৯ সালে পিতার বিশেষ উপদেষ্টা হিসেবে রাজনীতিতে প্রবেশ করেন তিনি। রিয়াদ প্রদেশের গভর্নরও ছিলেন তিনি। এরপর প্রতিরক্ষা মন্ত্রী হন। তিনি উপপ্রধানমন্ত্রীর দায়িত্বও পালন করে আসছিলেন। অবশেষে সৌদির ডি-ফ্যাক্টো নেতা হিসেবে পরিচিত হন এই সৌদি শীর্ষ নেতা।

একই সঙ্গে নতুন প্রতিরক্ষামন্ত্রী করা হয়েছে তার ছোট ভাই খালিদ বিন সালমানকে। খালিদ উপপ্রতিরক্ষামন্ত্রীর দায়িত্বে ছিলেন এতদিন। অন্য জ্যেষ্ঠ মন্ত্রীদের স্বপদে বহাল রাখা হয়েছে। পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফায়সাল বিন ফারহান আল-সউদ, অর্থমন্ত্রী মোহাম্মদ আল-জাদান এবং বিনিয়োগমন্ত্রী খালিদ আল-ফাতিহ একই দায়িত্বে রয়েছেন।

 

রেডিওটুডে/ আর এ

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের