শুক্রবার,

২৯ মার্চ ২০২৪,

১৫ চৈত্র ১৪৩০

শুক্রবার,

২৯ মার্চ ২০২৪,

১৫ চৈত্র ১৪৩০

Radio Today News

বিচ্ছেদের কষ্ট লুকাতে চাইলেও জানান দেবে শরীর!

রেডিও টুডে রিপোর্ট

প্রকাশিত: ১৫:০৭, ২৪ মার্চ ২০২৩

Google News
বিচ্ছেদের কষ্ট লুকাতে চাইলেও জানান দেবে শরীর!

শরীর দেখেই বোঝা যাবে বিচ্ছেদের কথা

সম্পর্ক ভাঙার পেছনে কোন না কোন কারণ থাকে। তবে যে কারণই থাকুক না কেন সম্পর্ক ভাঙার পর মনের কোণে একটা যন্ত্রণা থেকেই যায়। নিজের ব্যক্তিগত এমন যন্ত্রণার কথা অনেকেই অপরের সঙ্গে শেয়ার করতে পছন্দ করেন না। কিন্তু সমস্যার কথা হলো শেয়ার করতে না চাইলেও যন্ত্রণার কথা প্রকাশ পেয়ে যায়। হালের গবেষণায় দেখা গেছে, মন ভাঙার শব্দ টের পাওয়া না গেলেও অন্যরা তা ঠিকই টের পেয়ে যায়। করন সম্পর্ক ভাঙার প্রভাবে শরীর কিছু ইঙ্গিত দেয় যা অন্যদের কাছে লুকানো কঠিন হয়ে পড়ে।

১) ক্ষুধা না পাওয়া

সম্পর্ক থেকে বেরিয়ে আসার পর অনেক সময় ক্ষুধা কমে যাওয়ার প্রবণতা লক্ষ্য করা যায়। খাদ্য রসিক বন্ধুর এরকম ক্ষুধা কমে যাওয়া কিন্তু অনেকের মনেই প্রশ্ন তোলে। ডিউক বিশ্ববিদ্যালয়ের স্নায়ুবিজ্ঞানের অধ্যাপক মার্ক ল্যরি জানান," সাধারণ খাবার খেতে অনীহা থাকলেও এই সময় কিন্তু আইসক্রিম এবং চকলেট খাওয়ার প্রবণতা বেড়ে যায়।"

২) ঘুম না হওয়া

বহুদিনের সম্পর্কে হঠাৎ ছেদ পড়লে ঘুম না হওয়ার মত সমস্যা দেখা দেওয়াটা স্বাভাবিক। 'ন্যাশনাল স্লিপ ফাউন্ডেশন'- এর তথ্য অনুযায়ী, শুধু বিচ্ছেদ হলেই নয় মানসিক উদ্বেগপূর্ণ যে কোন কাজ করলেও ঘুম না হওয়ার মতো সমস্যা দেখা দিতে পারে। কারণ স্ট্রেস হরমোন বা কর্ডিসল -এ সময় শরীরে অনেক পরিমাণে বেড়ে যায়। ফলে ঘুমের ব্যাঘাত হয়।

৩) নিষ্প্রাণ ত্বক

মুখে হল মানুষের মনের আয়না। মনের ভিতর ঘটে যাওয়া অনেক ঘটনাই ফুটে ওঠে মুখে। সম্পর্কের বিচ্ছেদের কারণে মানসিক চাপ সামলাতে না পেরে অনেকের ত্বকেই সেবাম ক্ষরণের মাত্রা বেড়ে যায়। ফলে মুখে ব্রনের সমস্যা দেখা দেয়। অনেকের মুখ আবার অতিরিক্ত শুষ্ক হয়ে যাওয়ার প্রবণতাও লক্ষ্য করা যায়।

৪) বুকে চিনচিন ব্যথা অনুভব

অনেকের কাছে এই বুক চিন চিন ব্যথা কে 'ব্রোকেন হার্ট সিনড্রোম' বলে পরিচিত। কটিসল হরমোন এর মাত্রা বেড়ে যাওয়ার কারণে হৃদযন্ত্রে চাপ দিতে পারে যে কোন মুহূর্তে। কখনো কখনো তা হার্ট অ্যাটাক পর্যন্তও গড়াতে পারে।

৫) কাছের মানুষের ছোঁয়া

সম্পর্ক ভেঙে যাবার কারণে ভালোবাসার মানুষের ছোঁয়া থেকে বঞ্চিত হতে হয়। যার ফলে মানসিক পরিবর্তনের কারণে অস্বাভাবিকতা লক্ষ্য করা যায়। এরিজনা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক করি ফ্লোয়েডের মতে, কোন মানুষের পক্ষেই একা বেঁচে থাকা সম্ভব হয়ে ওঠে না।

এস আর

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের