শুক্রবার,

১৭ সেপ্টেম্বর ২০২১,

২ আশ্বিন ১৪২৮

পরীক্ষামূলক প্রকাশ

শুক্রবার,

১৭ সেপ্টেম্বর ২০২১,

২ আশ্বিন ১৪২৮

Radio Today News

বয়স বাড়লেও যেভাবে ধরে রাখবেন আপনার সৌন্দর্য

সানজিদা যুথী

প্রকাশিত: ১৮:০৬, ১১ সেপ্টেম্বর ২০২১

আপডেট: ০১:৪৫, ১২ সেপ্টেম্বর ২০২১

বয়স বাড়লেও যেভাবে ধরে রাখবেন আপনার সৌন্দর্য

প্রতীকী ছবি

নারী কিংবা পুরুষ যে কারো বয়স চল্লিশ হয়ে গেলেই নিজের সৌন্দর্য নিয়ে মনের কোণে জন্ম নেয় এক বিরাট দুঃচিন্তা। বয়স বেড়ে গেছে এই বুঝি চেহারার মধ্যে তার ছাপ পড়তে শুরু করবে। কিন্তু না, আপনি যদি নিয়মিত আপনার ত্বকের যত্ন নেন তাহলে তাড়াতাড়ি বুড়িয়ে যাওয়া থেকে রক্ষা পেতে পারেন। এর জন্য কিছু নিয়ম ঠিকভাবে মেনে চললে বয়স পঞ্চাশ হলেও চেহারায় থাকবে তারুণ্যের ছাপ।

চলুন জেনে নেয়া যাক নিয়মগুলো সম্পর্কে-

১. সকালে ঘুম থেকে উঠেই খালি পেটে এক গ্লাস হালকা গরম পানির সঙ্গে এক চামচ মধু এবং লেবুর রস মিশিয়ে খেয়ে নিতে হবে। এতে আপনার পেট থাকবে পরিস্কার আর শরীর থাকবে ঝরঝরে। ত্বকও হয়ে উঠবে উজ্বল এবং মসৃণ।

২. এছাড়া পেট পরিস্কার রাখতে প্রতিদিন পানিতে খেজুর এবং ছোলা ভিজিয়ে খেতে পারেন।

৩. কর্মব্যস্ত জীবনে ক্লান্তির ছাপ দুর করতে এবং ত্বককে স্বাস্থ্যকর করে তুলতে পুরুষ এবং মহিলা উভয়কেই ১৫ দিন পর পর অবশ্যই ফেসিয়াল করতে হবে। এর জন্য যে আপনাকে সময় করে পার্লারেই যেতে হবে তা কিন্তু নয়, চাইলে ঘরে তৈরি প্যাক দিয়েই আপনি এটি করতে পারেন।

৪. চিনি গুড়ো, কফি এবং অলিভ অয়েল মিশিয়ে মুখে লাগান। ১৫ থেকে ২০ মিনিট পরে কুসুম গরম পানি দিয়ে মুখ আলতো করে ধুয়ে নিন। এর পর  মধু এবং লেবুর রস মিশিয়ে ত্বকে লাগিয়ে সেটিও ১৫ মিনিট রেখে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এতে আপনার ত্বকে জমে থাকা ময়লা যেমন পরিস্কার হয়ে যাবে তেমনি ত্বক হয়ে উঠবে উজ্বল। চাইলে মুলতানি মাটি দিয়েও ফেসিয়াল করতে পারেন।

৫. ফল মানুষের শরীরের জন্য প্রচন্ড উপকারি তাই বেশি বেশি ফল খাওয়ার পাশাপাশি এর রস আপনি ত্বকে লাগাতে পারেন। যেমন কমলা লেবুর রস মুখে লাগাতে পারেন এতে উজ্বলতা বাড়বে। এছাড়া শসার রস যদি আপনার মুখে এবং চোখের উপর নিয়মিত লাগান তাহলে চোখের ক্লান্তি ভাব কেটে যাবে।

৬. চেষ্টা করবেন গোসলের অন্তত আধা ঘন্টা আগে সমস্ত শরীরে অলিভ অয়েল মাখতে। এটি তারুণ্য ধরে রাখতে খুব কাজে দেয়।

এছাড়া বেশি বেশি শাক সবজি ফলমূল খাওয়ার পাশাপাশি বেশি বেশি পানি পান করতে হবে। এই নিয়ম গুলো মেনে চলার পাশাপাশি যদি নিয়মিত ব্যায়াম করেন তাহলে বয়স চল্লিশ হলেও নিজের তারুণ্য ধরে রাখা খুব বেশি কঠিন হবে না।

 

রেডিওটুডে নিউজ/জেএফ/ইকে

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের