শুক্রবার,

১৭ সেপ্টেম্বর ২০২১,

২ আশ্বিন ১৪২৮

পরীক্ষামূলক প্রকাশ

শুক্রবার,

১৭ সেপ্টেম্বর ২০২১,

২ আশ্বিন ১৪২৮

Radio Today News

জাফরান কেন ব্যবহার করবেন?

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ১৮:২২, ১৪ সেপ্টেম্বর ২০২১

আপডেট: ২২:১৬, ১৬ সেপ্টেম্বর ২০২১

জাফরান একটি মসলা যার ইংরেজি নাম  সেফ্রোন ক্রোকাস, বৈজ্ঞানিক নাম- ক্রোকাস সেটিবাস। বাণিজ্যিক জগতে জাফরানকে বলা হয রেড গোল্ড। ওজনের দিক থেকে বিশ্বের সবচেয়ে মূল্যবান মসলা এটি।

ইরান, তুরষ্ক, পাকিস্থান, ইতালিসহ বিশ্বের প্রায় ২০টি দেশে জাফরান উৎপাদন হলেও মানের দিক থেকে ইরানের জাফরান সবচেয়ে ভালো। বিশ্বের প্রথম জাফরান চাষ হয় গ্রীসে। কিন্তু ভারতের কাশ্মীরে এর উৎপাদন সবচেয়ে বেশি। জাফরান ফুলের পাপড়ি হয় বেগুনি রংয়ের। এর ভিতরে থাকে লম্বা পরাগ দণ্ড। এই পরাগ দণ্ডের হলুদ আর কমলা রংয়ের মিশ্রনে হয় জাফরান বর্ণ। পরিনত দণ্ড রোদে শুকালেই জাফরান মশলা হিসাবে ব্যবহৃত হয়।

যে কোনো খাবারে এই মশলা ব্যবহার করলে রং এবং স্বাদ দুটোই বেড়ে যায়। কিন্তু শরীরের উপর জাফরানের প্রভাব কেমন? এটি শরীরের জন্য কতটা ভাল আর কতটা খারাপ? জাপানের কয়েকজন বিজ্ঞানীর গবেষণায় দেখা গিয়েছে, জাফরানে একধরনের কেরোটিন বা ক্রোসিন থাকে। এই ক্রোসিনের জন্যই খাবারে জাফরান ব্যবহার করলে খাবারের রং হয় উজ্জল আর সোনালি।

জাফরান শুধু খাবারের রং আর স্বাদই বাড়ায় না। এটি আমাদের শরীরের বিভিন্ন ক্যান্সারের কোষ ধ্বংস করে এবং স্মৃতিশক্তি বাড়ায়। বিশেষ করে রক্ত, জরায়ু এবং খাদ্যনালীর ক্যান্সার প্রতিরোধ করতে পারে এই উপাদানটি। জাফরানের আরও অনেক গুণ রয়েছে। দুধের সঙ্গে জাফরান মিশিয়ে খেলে রোগ প্রতিরোধ শক্তি বাড়ে।

পায়েস বাঙ্গালীর বেশ প্রিয় একটি খাবার। পায়েসে জাফরান ব্যবহার করলে পায়েসের রং হাল্কা সোনালি হয় এবং এর সুগন্ধ মেশে পায়েসে। সব মিলিয়ে পায়েস আরও সুস্বাদু হয়ে ওঠে। তাই নিঃসন্দেহে পায়েসকে আরও স্পেশাল এবং হেলথি করে তুলতে ব্যবহার করতে পারেন জাফরান।
 

রেডিওটুডে নিউজ/ইকে

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের