শুক্রবার,

২৬ এপ্রিল ২০২৪,

১৩ বৈশাখ ১৪৩১

শুক্রবার,

২৬ এপ্রিল ২০২৪,

১৩ বৈশাখ ১৪৩১

Radio Today News

আমের ভিন্ন স্বাদ নিতে তৈরি করুন

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ০৩:১৯, ১৩ জুলাই ২০২১

আপডেট: ২২:৩৭, ১৯ জুলাই ২০২১

Google News
আমের ভিন্ন স্বাদ নিতে তৈরি করুন

পাকা আমের সন্দেশ

চলছে আমের মৌসুম। বাজারে পাওয়া যাচ্ছে নানা জাতের পাকা আম। আপনি হয়তবা প্রতিদিন একইভাবে আম খেতে খেতে আমের প্রতি আকর্ষন হারিয়ে ফেলছেন। তাহলে আপনার উচিৎ আম খাওয়ার ভিন্ন উপায় বের করা। এরকম এক ভিন্ন উপায় হতে পারে "আমের সন্দেশ"।

যা যা লাগবে

  • ২টি পাকা ও মিষ্টি আমের রস
  • ২ লিটার দুধ
  • ৫-৬ টেবিল চামচ টকদই
  • আধা কাপ চিনি
  • ২টি সবুজ এলাচ
  • ১ চা চামচ এলাচ গুঁড়া
  • পেস্তা বাদাম কুঁচি

প্রণালি
১. সসপ্যানে দুধ জ্বাল দিয়ে বলক তুলতে হবে। তারপর এতে টকদই দিয়ে জ্বাল বন্ধ করে দিতে হবে। এ সময়ে দুধ ফেটে ছানা তৈরি হবে। সম্পূর্ণ দুধে ছানা কেট গেলে পরিষ্কার কাপড়ে ঢেলে কাপড়ের মুখ পেঁচিয়ে ঝুলিয়ে রাখতে হবে ৩০ মিনিটের জন্য। এ সময়ের মাঝে ছানার পানি সম্পূর্ণ ঝরে যাবে এবং ঝরঝরে ছানা পাওয়া যাবে।

২. এবারে ছানা প্লেটে নিয়ে হাতের সাহায্যে আলতোভাবে ও সাবধানে মথতে হবে। ছানা মোলায়েম হয়ে আসলে এটা থেকে তেলের মত দেখা দিলে বুঝতে হবে ছানা মথা ঠিকমত হয়েছে।

৩. এবারে ননস্টিকি প্যানে আমের রস, চিনি, এলাচ গুঁড়া ও গোটা এলাচ দিয়ে মাঝারি আঁচে ১৫ মিনিট জ্বাল দিতে হবে এবং নেড়েচেড়ে দিতে হবে। ১৫ মিনিট হয়ে গেলে আমের রস ঘন ও আঠালো হয়ে আসবে।

৪. আমের রসে আগে থেকে মথে রাখা ছানা দিয়ে দিতে হবে এবং চুলার জ্বাল একেবারে কমিয়ে রাখতে হবে। এ অবস্থায় চামচের সাহায্যে আমের রস ও ছানা মেশাতে হবে একসাথে।

৫. প্রথম দিকে মিশ্রণটি পাতলা ও তরলের মত মনে হলেও জ্বাল দিয়ে নাড়াচারা করলে অনেকটা শক্ত ও ছানার মতো ঘন হয়ে আসবে। যখন তরল ভাব একেবারে চলে যাবে চুলার জ্বাল বন্ধ করে নামিয়ে নিতে হবে।

৬. হাতের তালুই অল্প ঘি মাখিয়ে গরম থাকতেই আম-ছানার মিশ্রণ থেকে অল্প পরিমাণে নিয়ে নিজের পছন্দ অনুযায়ী সন্দেশের আকার দিতে হবে। সন্দেশ তৈরি হয়ে গেলে পেস্তা বাদাম কুঁচি সন্দেশের উপরে দিয়ে পরিবেশন করতে হবে আমের সন্দেশ।
 

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের