সোমবার,

২৪ জানুয়ারি ২০২২,

১০ মাঘ ১৪২৮

সোমবার,

২৪ জানুয়ারি ২০২২,

১০ মাঘ ১৪২৮

Radio Today News

নৌ-রেল ও সড়কে হাফপাস কার্যকরের দাবি যাত্রীকল্যাণ সমিতির

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ১৬:৩৮, ৪ ডিসেম্বর ২০২১

আপডেট: ১৬:৪৫, ৪ ডিসেম্বর ২০২১

নৌ-রেল ও সড়কে হাফপাস কার্যকরের দাবি যাত্রীকল্যাণ সমিতির

রাজধানীর সেগুন বাগিচাস্থ ঢাকা রিপোর্টার্স ইউনিটির সামনে যাত্রীকল্যান সমিতির কর্মসূচী

দেশের সড়ক, রেল ও নৌপথে সকল শ্রেণির গণপরিবহনে শিক্ষার্থীদের হাফ ভাড়ায় যাতায়াতের সুযোগ দেওয়ার দাবি জানিয়েছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি। সেইসঙ্গে দেশের যাত্রী সাধারণকে অতিরিক্ত ভাড়া নৈরাজ্যের হাত থেকে মুক্তি দিতে সকলপথে সরকার নির্ধারিত ভাড়া কার্যকর করার দাবি জানিয়েছে সংগঠনটি।

শনিবার (৪ ডিসেম্বর) সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটি চত্ত্বরে আয়োজিত সংবাদ সম্মেলনে যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধুরী এই দাবি জানান।

তিনি বলেন, শিক্ষার্থীদের দীর্ঘদিনের আন্দোলনের পর প্রথমে সড়ক পরিবহণ মন্ত্রী সারাদেশের বিআরটিসি বাসে ও পরে বাস মালিক সমিতি ঢাকা মহানগরীতে পহেলা ডিসেম্বর থেকে শিক্ষার্থীদের হাফ পাসের সুবিধা দেওয়ার ঘোষণা দিলেও এখনো তা পুরোপুরি কার্যকর হয়নি। রাজধানীর অনেক বাসে শিক্ষার্থীদের উঠানো হচ্ছে না। অনেক বাসে অর্ধেক ভাড়া নেয় না। শিক্ষার্থীরা হাফ ভাড়া দিলে তাদের সাথে দুর্ব্যবহার করা হচ্ছে। অনেক শিক্ষার্থীকে বাস থেকে নামার সময় ধাক্কা দিয়ে নামিয়ে দিচ্ছে। এতে করে যে কোনো সময় অনাকাঙ্খিত ঘটনা ঘটলে বড় ধরনের আন্দোলন গড়ে উঠার সমূহ সম্ভাবনা রয়েছে বলে মন্তব্য করেন তিনি। 

মোজাম্মেল হক চৌধুরী আরও বলেন, পরিবহন সেক্টরে যারা নেতৃত্ব দিচ্ছেন তারাই সড়কে অব্যবস্থাপনার জন্য দায়ি।  এই সেক্টরের ইতিবাচক পরিবর্তনের জন্য বর্তমানে নেতৃত্বদানকারী পরিবহন মালিক-শ্রমিক নেতৃত্বের পরিবর্তন জরুরি।  এই নেতারা সরকারের সাথে থেকে পরিবহন ধর্মঘটের নামে জনগণকে জিম্মি করে সরকারের কাছ থেকে নানাভাবে ফায়দা লুটছে। তারা রাজধানীর বাসে বারবার ঘোষণা দিয়েও সিটিং সার্ভিসের ভাড়া নৈরাজ্য বন্ধ না করে এসব গাড়িতে সরকার নির্ধারিত ভাড়ার ৩ থেকে ৪ গুণ বাড়তি ভাড়া আদায় করছে। তিনি দেশের সকলপথে সকল শ্রেণির গণপরিবহনে অতিরিক্ত ভাড়া আদায়ের নৈরাজ্য বন্ধ করে সরকার নির্ধারিত ভাড়া কার্যকর করার দাবি জানান।

রেডিওটুডে নিউজ/এমএস

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের