শুক্রবার,

১৯ এপ্রিল ২০২৪,

৫ বৈশাখ ১৪৩১

শুক্রবার,

১৯ এপ্রিল ২০২৪,

৫ বৈশাখ ১৪৩১

Radio Today News

যৌন হয়রানি সামাজিক ও মানসিক ব্যাধিতে পরিণত হয়েছে

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ১৯:১৮, ২৫ মে ২০২৩

Google News
যৌন হয়রানি সামাজিক ও মানসিক ব্যাধিতে পরিণত হয়েছে

সভায় প্রধান অতিথির রংপুরের জেলা প্রশাসক

রংপুরের জেলা প্রশাসক ড. চিত্রলেখা নাজনীন বলেছেন, যৌন হয়রানি সামাজিক ও মানসিক ব্যাধিতে পরিণত হয়েছে। এ পরিস্থিতিতে প্রতিবাদ, প্রতিরোধ ও আইনি ব্যবস্থা নেয়ার পাশাপাশি আমাদের মেয়েদেরকে সাহসী ও দৃঢ় মনোবল নিয়ে এগিয়ে যেতে হবে। একই সাথে সামাজিক অবক্ষয় রোধে সামাজিক আন্দোলন গড়ে তুলেতে হবে। শুধু আইন করে নয়, বরং যৌন হয়রানি প্রতিরোধ ও প্রতিকারে পারিবারিক, সামাজিক, ধর্মীয় এবং শিক্ষাঙ্গন থেকে গণসচেতনতা বাড়াতে হবে।

বৃহস্পতিবার দুপুরে  রংপুরের বেসরকারী উন্নয়ন সংস্থা আরডিআরএস মিলনায়তনে এডুকো বাংলাদেশের সহযোগিতা ও জাতীয় কন্যাশিশু অ্যাডভোকেসি ফোরামের আয়োজনে প্রস্তাবিত যৌন হয়রানি প্রতিরোধ ও প্রতিকার আইন এর প্রয়োজনীয়তা নিয়ে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথির এসব কথা বলেন।

জাতীয় কন্যাশিশু অ্যাডভোকেসি ফোরাম রংপুর জেলার সভাপতি অধ্যক্ষ খন্দকার ফখরুল আনাম বেঞ্জুর সভাপতিত্বে বক্তব্য রাখেন রংপুর মহিলা বিষয়ক অধিদপ্তরের উপপরিচালক কাওছার পারভীন, সংগঠক ও বীর মুক্তিযোদ্ধা মেজর (অবসরপ্রাপ্ত) নাসিম উদ্দিন, সংগঠক  ও গবেষক ড. শাশ্বত ভট্টাচার্য, শিক্ষক আজহারুল ইসলাম দুলাল, নারী সংগঠক মোশফেকা রাজ্জাক,  শিল্পী ও সংগঠক খন্দকার মোহাম্মদ আলী সম্রাট, নাট্যশিল্পী মাকছুদার রহমান মুকুল, সাংবাদিক ফরহাদুজ্জামান ফারুক, লাবনী ইয়াসমিন প্রমুখ।  

সভার শুরুতে জাতীয় কন্যাশিশু অ্যাডভোকেসি ফোরাম ও এডুকো বাংলাদেশের কার্যক্রম তুলে ধরেন এডুকো বাংলাদেশের ম্যানেজার (পলিসি এন্ড অ্যাডভোকেসি) হালিমা আক্তার। তিনি প্রস্তাবিত যৌন হয়রানি প্রতিরোধ ও ও প্রতিকার আইন-২০২২ এর প্রয়োজনী, আইনের বিভিন্ন ধারা, উপধারা নিয়ে উন্মুক্ত আলাচনা করেন।  

এতে স্কুল, কলজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষক, আইনজীবী, চিকিৎসক, সাংবাদিক, লেখক, সাংস্কৃতিক কর্মী-সংগঠক, নারী উদ্যোক্তা, নারী নেত্রী, স্বেচ্ছাসেবী, এনজিওর প্রতিনিধিরাসহ বিভিন্ন শ্রেণিপেশার মানুষ অংশ নেন।

রেডিওটুডে নিউজ/এসবি

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের