মঙ্গলবার,

২৮ জুন ২০২২,

১৫ আষাঢ় ১৪২৯

মঙ্গলবার,

২৮ জুন ২০২২,

১৫ আষাঢ় ১৪২৯

Radio Today News

কাতার বিশ্বকাপে ইউক্রেন নয়, ওয়েলস পেলো টিকিট

রেডিওটুডে ডেস্ক

প্রকাশিত: ০৮:২৯, ৬ জুন ২০২২

কাতার বিশ্বকাপে ইউক্রেন নয়, ওয়েলস পেলো টিকিট

সংগৃহীত ছবি

কাতার বিশ্বকাপে ইউক্রেন নয়, টিকিট পেয়েছে গ্যারেথ বেলের ওয়েলস। ৬৪ বছর পর বিশ্বকাপে খেলার সুযোগ পেয়েছে তারা। রোববার রাতে ইউরোপিয়ান অঞ্চলের প্লে-অফের ফাইনালে ইউক্রেনকে ১-০ গোলে হারিয়ে প্রায় সাড়ে ছয় দশকের অপেক্ষা ঘুচাল ওয়েলস। এই জয়ে কাতার বিশ্বকাপে তারা খেলবে ইংল্যান্ড, যুক্তরাষ্ট্র, ইরানকে নিয়ে গড়া ‘বি’ গ্রুপে।

স্বপ্ন পূরণে কাতার বিশ্বকাপের যাওয়া নিশ্চিত করতে পূর্ণ শক্তির দল নিয়েই কার্ডিফে নেমেছিল ইউক্রেন। তবে শেষ পর্যন্ত এক আত্মঘাতী গোলে কপাল পুড়লো তাদের। ইউক্রেনের অধিনায়ক ইয়ারমোলেঙ্কোর নিজেদের জালে করা সেই গোলের কল্যাণেই ১৯৫৮ সালের পর আবার বিশ্বকাপে ওয়েলস।

যদিও এই লড়াইয়ের প্রথমার্ধটা ইউক্রেনই দাপটের সঙ্গে খেলেছে। বল দখলের লড়াই আর আক্রমণেও এগিয়ে ছিল তারা। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে নিজেরা গোল তো পেলই না, উল্টো ৩৪ মিনিটে গোল খেয়ে বসল। বক্সের বাঁ-দিক থেকে নেওয়া বেলের ফ্রি-কিক হেডে ক্লিয়ার করার চেষ্টায় নিজেদের জালে পাঠান ইয়ারমোলেঙ্কো। 

ওই ১ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় ওয়েলস। দ্বিতীয়ার্ধে ফিরে ম্যাচের ৫৬ মিনিটে ইউক্রেনের ভিক্তর তিশিহানকোভের নিচু শট ঠেকিয়ে জাল অক্ষত রাখেন ওয়েলস গোলরক্ষক হেনেসি। ৭৫তম মিনিটে ব্যবধান বাড়ানোর সুযোগ পায় ওয়েলস। এবার বেলের প্রচেষ্টা রুখে দেন সফরকারী গোলরক্ষক। এক মিনিট পরেই সমতা ফেরানোর সুযোগ পেয়েছিল উইক্রেন। কিন্তু এবারো ইয়ারমোলেঙ্কোর আক্রমণ বিফলে যায়। 

ম্যাচে সাকুল্য ওয়েলসের গোলমুখে ২২টি শট নিয়েও কোনো লাভ হয়নি ইউক্রেনের। পরে আর কোনো দল গোল না পেলে ইউক্রেনের স্বপ্ন ভেঙে ৬৪ বছর পর বিশ্বকাপের টিকিট পায় ওয়েলস। এই হারের ফলে ১৯৯১ সালে স্বাধীনতা লাভের পর দ্বিতীয়বারের মতো বিশ্বকাপে খেলার হাতছানি থাকলেও পূরণ হলো না ইউক্রেনের আশা।

রেডিওটুডে নিউজ/এসবি

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের