মঙ্গলবার,

২৬ অক্টোবর ২০২১,

১০ কার্তিক ১৪২৮

পরীক্ষামূলক প্রকাশ

মঙ্গলবার,

২৬ অক্টোবর ২০২১,

১০ কার্তিক ১৪২৮

Radio Today News

লাকসাম-কুমিল্লা রেলপথে ২৪ কিলোমিটার ডাবল লাইনের উদ্বোধন

স্টাফ রিপোর্টার

প্রকাশিত: ২৩:২১, ২৫ সেপ্টেম্বর ২০২১

আপডেট: ১৩:২৬, ২৬ সেপ্টেম্বর ২০২১

লাকসাম-কুমিল্লা রেলপথে ২৪ কিলোমিটার ডাবল লাইনের উদ্বোধন

ছবি: সংগৃহীত

ঢাকা-চট্টগ্রাম রেলপথের লাকসাম থেকে কুমিল্লা পর্যন্ত ২৪ কিলোমিটার অংশে ডাবল লাইনের উন্নতিকরন কাজ শেষ হয়েছে। আখাউড়া থেকে লাকসাম পর্যস্ত ৭২ কিলোমিটার ডুয়েলগেজ ডাবল লাইন নির্মাণ প্রকল্পের অধিনে এই অংশের কাজ বাস্তবায়ন করা হয়।

গতকাল শনিবার কুমিল্লা রেলওয়ে স্টেশনে লাকসাম-কুমিল্লা অংশে ডাবল লাইনের ট্রেন চলাচলের উদ্বোধন করেন রেলপথ মন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন। এ সময় কুমিল্লা-৫ আসনের সংসদ সদস্য এডভোকেট আবুল হাশেম খানের সভাপতিত্বে বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক ধীরেন্দ্র নাথ মজুমদার, রেলওয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক জাহাঙ্গীর হোসেন সহ ঊর্ধ্বতন কর্মকর্তাগণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে রেল পথমন্ত্রী বলেন, "আখাউড়া থেকে টঙ্গী পর্যন্ত পরবর্তীতে ব্রডগেজ করা হবে। ভবিষ্যতে ঢাকা-চট্টগ্রাম পুরাটাই ডুয়েলগেজ ডাবল লাইনে উন্নীত করা হবে। এক সময় রেলকে ধ্বংস করা হয়েছিল। ধ্বংসপ্রাপ্ত রেল কে পুনরায় গতি ফিরিয়ে আনেন বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী ২০১১ সালে আলাদা মন্ত্রণালয় গঠন করেন। বর্তমানে রেলওয়েতে অনেক প্রকল্প চলমান আছে। সিঙ্গেল লাইনকে পর্যায়ক্রমে ডাবল লাইনে রূপান্তর করা হচ্ছে। নতুন নতুন ব্রিজ করা হচ্ছে। দেশের যেসব এলাকায় রেল সংযোগ নেই সেখানে সংযোগ দেয়া হচ্ছে।" 

মো. নূরুল ইসলাম সুজন বলেন, "কক্সবাজারে নতুন রেললাইন চালু হবে আগামী ২০২২ সালের ডিসেম্বরে। যমুনা নদীর ওপর রেল সেতু নির্মাণ করা হচ্ছে যেটি ২০২৪ সালে চালু হবে। পদ্মা সেতু রেল সংযোগ ঢাকা থেকে যশোর পর্যন্ত করা হচ্ছে। খুলনা থেকে মংলা পর্যন্ত নতুন রেললাইন নির্মাণ করা হচ্ছে। এভাবে অনেক প্রকল্প নেয়া হয়েছে রেলের উন্নয়নে।"

নিরাপদ যাত্রার ক্ষেত্রে ট্রেনে ঢিল ছোড়ার বিরুদ্ধে জনসচেতনতা গড়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, একটি নিরাপদ রেল ভ্রমণকে অনিরাপদ করে তুলছে কিছু দুষ্কৃতকারী। এর বিরুদ্ধে সবাইকে সচেতন হওয়ার আহ্বান জানান।
 

রেডিওটুডে নিউজ/ইকে

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের