সোমবার,

২৪ জুন ২০২৪,

১০ আষাঢ় ১৪৩১

সোমবার,

২৪ জুন ২০২৪,

১০ আষাঢ় ১৪৩১

Radio Today News

ঘূর্ণিঝড় রেমালের প্রভাব দেশে আসার সম্ভাবনা খুব বেশি: আবহাওয়া অফিস

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ১৫:০৭, ২৪ মে ২০২৪

Google News
ঘূর্ণিঝড় রেমালের প্রভাব দেশে আসার সম্ভাবনা খুব বেশি: আবহাওয়া অফিস

ঘূর্ণিঝড় রেমাল ২৬ মে দেশের উপকূলীয় অঞ্চলে আঘাত হানার শঙ্কা আছে বলে জানালো আবহাওয়া অফিস। ইতিমধ্যে শুক্রবার দুপুর লঘুচাপটি নিম্নচাপে রূপ নিয়েছে। এর সেন্টার এখনও নির্ধারণ করা না গেলেও বাংলাদেশে এর প্রভাব আসার সম্ভাবনা খুব বেশি। 

তবে নিম্নচাপ বা ঘূর্ণিঝড় যাই হোক না কেন এর প্রভাবে সারাদেশে বজ্রসহ বৃষ্টি হতে পারে। সাগর থাকবে উত্তাল। তবে বৃষ্টি না থাকলেও গুমোট আকাশ ভ্যাপসা গরমের কারণ হতে পারে বলেও জানিছে আবহাওয়া অফিস।  

আবহাওয়া অফিস বলছে, সম্ভাব্য এই ঘূর্ণিঝড় পশ্চিম বঙ্গ ও বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের উপর দিয়ে প্রবাহিত হতে পারে। কিন্তু প্রতি মূহুর্তেই এটি পরিবর্তিত হচ্ছে। তাই এটি ঘূর্ণিঝড়ে রূপ নেয়া না পর্যন্ত কিছুই বলা যাচ্ছে না।

আবহাওয়াবিদ খন্দকার হাফিজুর রহমান বলেন, নিম্নচাপ কিম্বা ঘূর্ণিঝড় যাই হোক না কেন এর প্রভাব বাংলাদেশের ওপর পড়বে। 

তিনি বলেন, সাইক্লোনটি এখনও আনস্টেবল। যখন এটি আরও শক্তিশালী হবে তখন এর ব্যাপ্তি আরও বাড়বে। তখন এর সেন্টার ভালোভাবে নির্ধারণ করা যাবে। তবে বাংলাদেশে এর প্রভাব আসার সম্ভাবনা খুব বেশি।

এই আবহাওয়াবিদ বলেন, সাধারণ বর্ষা অনসেট হওয়ার আগ দিয়ে বঙ্গপোসাগরে একটি নিম্নচাপ তৈরি হয়। এরা কখনও কখনও ঘূর্ণিঝড়ে রূপ নেয়। তবে রোববার থেকে বোঝা যাবে এটা আদৌ ঘূর্ণিঝড়ে রূপ নেবে কি না বা এর শক্তি কতটুকু।

যদি জোয়ারের সময় ঘূর্ণিঝড়টি আঘাত হানে তাহলে কয়েক ফুট উচ্চতায় জলচ্ছ্বাস হতে পারে বলেও জানান তিনি। 

রেডিওটুডে নিউজ/আনাম

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের