মঙ্গলবার,

১৮ মে ২০২১

বিজিবির আপত্তিতে বিজেপির অফিস নির্মাণ বন্ধ করল বিএসএফ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২১:৩১, ১ জানুয়ারি ২০২১

বিজিবির আপত্তিতে বিজেপির অফিস নির্মাণ বন্ধ করল বিএসএফ

বাংলাদেশ সীমান্তরক্ষী বাহিনী- বিজিবি আপত্তিতে হবিগঞ্জে সীমান্তের শূন্য রেখায় ভারতীয় একটি অফিস নির্মাণ বন্ধ করার কথা জানিয়েছে বিএসএফ। ভারতের রাজনৈতিক দল বিজেপির ওই অফিসটি নির্মাণ করতে চেয়েছিল।

বৃহস্পতিবার থেকে বিষয়টি নিয়ে বাংলাদেশ-ভারত সীমান্তরক্ষী বাহিনীর মধ্যে উত্তেজনা চলছিল। শুক্রবার পতাকা বৈঠকে বিএসএফ শূন্য রেখায় সেই স্থাপনা নির্মাণ বন্ধ করার সিদ্ধান্ত জানায়। এতে বিজিবি-বিএসএফ সদস্যদের মধ্যে উত্তেজনা কমে আসে।

হবিগঞ্জের মাধবপুর উপজেলার ধর্মঘর সীমান্তের শূন্যরেখায় বিজেপির থাকা একটি টিনের অফিস পাকা করার কাজ শুরু করে দলের নেতাকর্মীরা। পরে বিজিবি সেই পাকা ঘর তৈরির প্রতিবাদ জানায়। বৃহস্পতিবার সেখানে ঘর নির্মাণে বাধা দেয় বিজিবি। পরে দুই দেশের সীমান্তরক্ষীদের উর্ধ্বতন কর্মকর্তারা বিষয়টি সমাধানে পতাকা বৈঠকের আহ্বান করেন।

বিজিবি জানায়, ভারতের ত্রিপুরা রাজ্যের মোহনপুর বাজারে নোম্যান্সল্যান্ডে ভারতীয় সরকারি দল বিজেপির একটি টিনের অফিস ঘর ছিল। বিষয়টি নিয়ে আগে বিজিবির পক্ষ থেকে প্রতিবাদ করা না হলেও এবার আপত্তি জানায় তারা। শুক্রবার সকাল ১১টা থেকে দুপুর পর্যন্ত পতাকা বৈঠক করে বিজিবি ও বিএসএফ। বৈঠকে ছয় সদস্যের বিজিবি দলের নেতৃত্ব দেন ধর্মঘর ক্যাম্পের কোম্পানি কমান্ডার লেফটেন্যান্ট আবু বখর।

আবু বখর জানান, বৈঠকে সিদ্ধান্ত হয়েছে বিজেপি তাদের অফিস ঘরটি পাকা করবে না। সিদ্ধান্তের পর সীমান্তের উত্তেজনা কমেছে।

এ ব্যাপারে ধর্মঘর ক্যাম্পের কোম্পানি কমান্ডার আবু বখর বলেন, ‘বিষয়টি নিয়ে শুক্রবার সকাল ১১টায় দুই দেশের সীমান্তরক্ষীদের মধ্যে পতাকা বৈঠক শুরু হয়। দীর্ঘ সময়ের বৈঠকে সিদ্ধান্ত হয়, তারা ঘরটিকে পাকা করবে না। বিষয়টিতে আমরা কড়া নজর রেখেছি, তারা যেন কথা ভঙ্গ না করতে পারে।’