রোববার,

২৭ নভেম্বর ২০২২,

১৩ অগ্রাহায়ণ ১৪২৯

রোববার,

২৭ নভেম্বর ২০২২,

১৩ অগ্রাহায়ণ ১৪২৯

Radio Today News

শীতের উৎসবে ত্বকের যত্নে ভরসা রাখতে পারেন কয়েকটি পানীয় -এর উপর

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ১২:০৬, ১৪ নভেম্বর ২০২২

শীতের উৎসবে ত্বকের যত্নে ভরসা রাখতে পারেন কয়েকটি পানীয় -এর উপর

সংগৃহিত ছবি

শীতকাল প্রায় চলে এসেছে। একটু একটু করে ঠান্ডা পরতে শুরু করেছে চারদিকে।  শরীরে বা ত্বকে কিছু সমস্যা ধীরে ধীরে দেখা দিতেও শুরু হয়েছে। অনেকেই সুস্থ, সজীব, ঝলমলে ত্বক পেতে নামী দামি কিছু প্রসাধনীর ব্যবহার করে থাকেন। তাতে করে সাময়িক কিছু উপকার হলেও তা দীর্ঘস্থায়ী হয় না। কিছু ক্ষেত্রে কিন্তু এর বিপরীত হয়। তাই ঝামেলায় না গিয়ে ত্বকের যত্ন নিতে ভরসা রাখতে পারি আমরা কয়েকটি পানিয়র উপর। এক্ষেত্রে ত্বক তো ভাল থাকবেই সেই সঙ্গে শরীরও পাবে বাড়তি কিছু পুষ্টিগুণ।

লেবু এবং মধুর পানি

সকালে উঠে অনেকেরই অভ্যাস রয়েছে লেবু এবং মধু পানি খাওয়ার। অনেক তারকায় সকাল শুরু করেন এই পানীয় দিয়ে। ওজন ঝরানো ছাড়াও এই পানিয় ত্বকের জেল্লা ফেরানোসহ নানা রকম উপকার করে থাকে। লেবু এবং মধুর পানি পেটের স্বাস্থ্য অনেক অংশে ভালো রাখে। হজম শক্তিও বাড়িয়ে থাকে। পরিপাক ক্রিয়া উন্নত হলে তার প্রভাব পড়ে ত্বকেও। শরীরের যাবতীয় টক্সিন বের করে দেওয়াসহ ত্বক পরিষ্কার রাখে এই পানীয়।

বিট এবং গাজরের রস

শীত পড়তে শুরু করেছে। এই মৌসুমে বাজার ছেয়ে গেছে বিট, গাজরের মত নানা রকম শাকসবজিতে। এই দুই সবজিতে আছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট। যা শরীরের নানা সমস্যা দূর করা ছাড়াও ত্বকের জেল্লা ফিরিয়ে আনতে সক্ষম। বলিরেখা অকাল বার্ধক্য ও মেসতার মত সমস্যা এড়াতে এই দুই সবজি দিয়ে বানিয়ে নেওয়া যেতে পারে স্বাস্থ্যকর একটি পানীয়। এছাড়া গাজরে থাকা ফাইবার পেটের জন্য অত্যন্ত উপকারী।

শসা দিয়ে তৈরি পানীয়

পানির পরিমাণ প্রচুর শসাতে। শরীর আর্দ্র রাখতে শসার ভূমিকা অপরিসীম। ফলে শরীরের প্রতিটি কোষ সজল রাখতে শসার আলাদা একটা উপকারিতা রয়েছে। শুধু তো শরীর নয়, ত্বকের জন্য অনেক উপকারী এই শসা। ব্রণ ও ত্বকের রুক্ষতা দূর করতে নিয়মিত শসা খেতে হবে। বাড়তি উপকার পেতে এই পানিয়ের সঙ্গে মিশিয়ে নেয়া যেতে পারে পুদিনা পাতার রস। তাতে করে ঠান্ডা থাকবে শরীরও।

আপেলের রস

আপেলে রয়েছে ভিটামিন এ,বি,সি পটাশিয়ামের মত অনেক স্বাস্থ্যকর উপাদান। শীতে ত্বকের লাবণ্য অনেকটাই হারিয়ে যায়। ত্বকের উজ্জ্বল্য ভাব ফিরিয়ে আনতে আপেল দারুণভাবে কার্যকর ভূমিকা পালন করে। আপেল ত্বকে আনে একটি বাড়তি সৌন্দর্য বা জেল্লা যা সকলের মাঝে আলাদা করে তুলবে আপনাকে। এছাড়াও আপেলের ফাইবার যা ত্বকে আলাদা করে পুষ্টি জোগাতেও সক্ষম।

এস আর

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের