শুক্রবার,

৩০ সেপ্টেম্বর ২০২২,

১৫ আশ্বিন ১৪২৯

শুক্রবার,

৩০ সেপ্টেম্বর ২০২২,

১৫ আশ্বিন ১৪২৯

Radio Today News

কম খরচে পুষ্টিকর খাবার খেতে বানিয়ে ফেলুন খাদ্যতালিকা

রেডিওটুডে ডেস্ক

প্রকাশিত: ০০:৩২, ২১ সেপ্টেম্বর ২০২২

কম খরচে পুষ্টিকর খাবার খেতে বানিয়ে ফেলুন খাদ্যতালিকা

স্বাস্থ্যকর খাবার মানেই আকাশছোঁয়া দাম ও মধ্যবিত্তের ধরাছোঁয়ার বাইরে এমনটাই ধারনা অনেকের। কিন্তু এ ধারনা ভূল, বলছেন পুস্টিবিদরা। শরীরের জন্য উপকারী এমন কিছু খাবার আছে যা সত্যিই দামী। তবে এমন অনেক খাবার আছে যেগুলো শরীরের জন্য সাস্থকর এবং কম বাজেটের মধ্যে। বুদ্ধিমত্তার সঙ্গে পরিকল্পনা করলে পুষ্টিকর খাবার খাওয়া কম খরচেও সম্ভব।

নিজেদের ইচ্ছামত ডায়েট করার খাদ্যতালিকা করলে চলবেনা বরং নিজের সামর্থ্যের কথা মাথায় রেখেই তৈরি করতে হবে খাদ্যতালিকা, এমনটাই মনে করেন পুস্টিবিদরা। 

মৌসুমি শাক-সবজি তাজা, পুষ্টিকর ও সস্তা হয় তুলনামূলক ভাবে। এবং এখন প্রায়শই দেখা যায় অনলাইনে এসব শাক সবজির ওপর ছাড় দিতে।  চাইলে অনলাইন থেকে আমরা কেনাকাটা করে সাশ্রয়ী হতে পারি।

বাজারে গিয়ে অনেক টা ফল শাক- সবজি একসঙ্গে কেনা যায়। তাতে করে দাম কম পড়বে। তবে এসব ফল শাক সবজি ফ্রিজে মজুত করার পর যেন পঁচে না যায় সেদিকে নজর দিতে হবে। নাহলে পঁচে যাবে।

যারা ডায়েটে থাকেন তারা অল্প খিদে পেলে কি খাবেন সেটাই ভেবে পাননা। অনেকে নামী দামী ব্র্যান্ডের খাবার পছন্দ করে থাকেন। কিন্তু অল্প বাজেটের ক্ষেত্রে ফল, ছোলা, মুগ ডাল সন্ধার নাশতায় খাওয়া যেতে পারে।

এমএমএস

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের