শনিবার,

২০ এপ্রিল ২০২৪,

৬ বৈশাখ ১৪৩১

শনিবার,

২০ এপ্রিল ২০২৪,

৬ বৈশাখ ১৪৩১

Radio Today News

কচুর শাকের পুষ্টিগুণ

রেডিও টুডে রিপোর্ট

প্রকাশিত: ০২:১৭, ১১ জানুয়ারি ২০২৩

Google News
কচুর শাকের পুষ্টিগুণ

সংগৃহীত ছবি

কচুর শাক চিনি না কিংবা পছন্দ করি না এমন মানুষ পাওয়া যায় না। মাঠে ঘাটে যেখানে সেখানে বিনা যত্নে এই কচু শাক বেড়ে ওঠে। অথচ এই কচুর সাথে পুষ্টিগুণ ও উপকারিতা অতুলনীয়। তবে শহরের মানুষদের তুলনায় গ্রামাঞ্চলের মানুষের কাছে এই কচু শাক খুবই জনপ্রিয়।

বিভিন্ন মানুষ বিভিন্নভাবে কচুর স্বাদ খেয়ে থাকে, তরকারি,ভর্তা। কেউ কেউ আবার শুটকি মাছ ছোট মাছ ইলিশ মাছ কিংবা চিংড়ি মাছ দিয়ে কচু শাক খেতে পছন্দ করেন।

চলুন তাহলে দেরি না করে জেনে আসি কচু শাক খেলে কি কি উপকারিতা পাওয়া যেতে পারে :

১. কচুর শাকে প্রচুর পরিমাণে আয়োডিন থাকে। শুধু তাই নয় শরীরে রক্তের পরিমাণ কমে গেলে এবং হিমোগ্লোবিনের ঘাটতি দেখা দিলে প্রচুর শাক রক্তে হিমোগ্লোবিনের মাত্রা বৃদ্ধি করতে সহায়তা করে।

২. রক্তে কলেস্টেরোলের মাত্রা হ্রাস করে কচু শাক। কচুতে রয়েছে পর্যাপ্ত পরিমাণে পটাশিয়াম যা হৃদরোগ ও স্ট্রোকের ঝুঁকি কমায়।

৩. কচুর শাকে উপস্থিত আয়রন ও ফলিক অ্যাসিড শরীরে রক্তের পরিমাণ বৃদ্ধি করতে সহায়তা করে, ফলে শরীরে অক্সিজেনের মাত্রা ঠিক থাকে।

৪. ভিটামিন সি শরীরের ক্ষত সারাতে বিশেষভাবে কার্যকরী। কচুর শাকে উপস্থিত ভিটামিন সি শরীরের ক্ষত সারাতে বিশেষ ভাবে কার্যকরী।

৫. কোষ্ঠকাঠিন্যের সমস্যা মূলত হজমের সমস্যা থেকেই দেখা যায়। কচুর শাকে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার যা খাবার হজম করতে সাহায্য করে থাকে যার ফলে হজমের সমস্যা কমে যায়।

এস আর

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের