মঙ্গলবার,

২৮ মে ২০২৪,

১৪ জ্যৈষ্ঠ ১৪৩১

মঙ্গলবার,

২৮ মে ২০২৪,

১৪ জ্যৈষ্ঠ ১৪৩১

Radio Today News

কাশ্মীরে নামছে সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্সের সেই কোবরা কমান্ডোরা!

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২৩:৪৮, ১৮ সেপ্টেম্বর ২০২৩

আপডেট: ২৩:৫০, ১৮ সেপ্টেম্বর ২০২৩

Google News
কাশ্মীরে নামছে সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্সের সেই কোবরা কমান্ডোরা!

কোবরা কমান্ডো। যাদের নাম শুনলেই সন্ত্রাসীদের গলা শুকিয়ে যায়। ভারতের সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্সের সেই কোবরা কমান্ডোদের প্রশিক্ষণ এবার শেষ হয়েছে। কাশ্মীরের জঙ্গলে, দুর্গম এলাকায় প্রশিক্ষণ নিচ্ছিলেন তারা। এবার কাশ্মীরের কুপওয়ারাতে মোতায়েন করা হবে তাদের।

কোবরা অর্থাৎ কমান্ডো ব্যাটেলিয়নস ফর রেসোলিউট অ্যাকশন। ২০০৯ সালে এটা তৈরি করা হয়েছিল। মূলত মাওবাদীদের দমন করতে তৈরি হয়েছিল এই বাহিনী। এবার মধ্য ও পূর্ব ভারত থেকে তাদের নিয়ে যাওয়া হচ্ছে জম্মু-কাশ্মীরে।

সূত্র জানাচ্ছে, কোবরার কিছু কোম্পানিতে ঝাড়খণ্ড আর বিহার থেকে তুলে নেয়া হচ্ছে। কারণ সেখানে নকশালদের দাপট কিছুটা কমেছে। ছয় মাস আগে কাশ্মীরের জঙ্গলে তাদের প্রশিক্ষণ শুরু হয়েছিল। এবার তাদের প্রশিক্ষণ শেষ হয়েছে। তাদের মোতায়েন করা হচ্ছে কুপওয়ারাতে।

বর্তমানে সিআরপিএফ কাজ করছে কাশ্মীরে। উগ্রবাদী মোকাবিলায় বড় ভূমিকা তাদের। তারা কাশ্মীর পুলিশ ও ভারতীয় সেনার সাথে একযোগে কাজ করে। তবে এবার কাশ্মীরে কথিত উগ্রবাদ মোকাবিলায় নামানো হচ্ছে কোবরা কমান্ডোদের।

জঙ্গলে কিভাবে কাজ করতে হয়- সে ব্যাপারে কঠোরতম প্রশিক্ষণ তাদের রয়েছে। দিনের পর দিন জঙ্গলে থেকেছেন তারা। জঙ্গলের কঠিন পরিস্থিতির সাথে মানিয়ে নিয়ে কিভাবে সন্ত্রসী ঘাঁটিকে উড়িয়ে দিতে হয়, সেটা জানে তারা। তারা জঙ্গল যোদ্ধা বলেও পরিচিত।

এমনকি যেখানে আর্মড ফোর্সেস স্পেশাল পাওয়ার অ্যাক্ট তুলে দেয়া হচ্ছে সেই সমস্ত জায়গায় কোবরা বাহিনী মোতায়েন করার পরিকল্পনা নিচ্ছে ভারতীয় সরকার।

এক কর্মকর্তার কথায়, একটা সময় ভারতের বিভিন্ন জায়গায় নকশালদের দাপট শুরু হয়েছিল। তখনই তৈরি হয় কোবরা বাহিনী। ধাপে ধাপে নকশালদের দমন করতে সমর্থ হয় কোবরা বাহিনী। মূলত পাহাড়ি ও জঙ্গলের এলাকায় তারা অভিযানে একেবারে দক্ষ। সেক্ষেত্রে কাশ্মীরে ও উত্তর পূর্বেও সেই ধরনের ভূ প্রকৃতি রয়েছে। সেকারণে এবার সেখানে তাদের মোতায়েনের পরিকল্পনা।

কোবরা এমন একটা বাহিনী যারা জঙ্গলের ৭২ কিলোমিটাপর এলাকা নিজের আয়ত্তে এনে ফেলে। এরপর তারা মিশন শেষ করে আবার ফিরে আসে। হেলিকপ্টার নিয়ে ঝাঁপিয়ে পড়ে জঙ্গলে। কর্নাটকের জঙ্গল ক্যাম্পেও তারা প্রশিক্ষিত। মূলত সিআরপিএফের মধ্যে বাছাই করা জওয়ানরা আসেন কোবরাতে। তাদের কঠোর কমান্ডো প্রশিক্ষণ নিতে হয়। সূত্র : হিন্দুস্তান টাইমস

রেডিওটুডে নিউজ/মুনিয়া

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের