সোমবার,

১৫ এপ্রিল ২০২৪,

২ বৈশাখ ১৪৩১

সোমবার,

১৫ এপ্রিল ২০২৪,

২ বৈশাখ ১৪৩১

Radio Today News

ইউনূসের পরিস্থিতির উপর নজর রাখছে জাতিসংঘের ঢাকা টিম

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ১১:৫০, ২৯ ফেব্রুয়ারি ২০২৪

Google News
ইউনূসের পরিস্থিতির উপর নজর রাখছে জাতিসংঘের ঢাকা টিম

বাংলাদেশে নোবেল বিজয়ী ড. মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে চলমান হয়রানির প্রেক্ষাপটে জাতিসংঘ সাধারণ পরিষদের সভাপতির  মুখপাত্র মনিকা গ্রেইলে বলেছেন, ড. ইউনূসের বায়োগ্রাফি (জীবন কর্ম) কথা বলে। 

ড. ইউনূস ইস্যুতে বাংলাদেশ পরিস্থিতির ওপর গভীর নজর রাখছে ঢাকায় অবস্থানরত জাতিসংঘ টিম বলে জানিয়েছে এই বিশ্বসংস্থাটি।

বুধবার জাতিসংঘের ব্রিফিংয়ে প্রশ্নোত্তর পর্বে ড. ইউনূসের বিরুদ্ধে চলমান হয়রানি এবং গ্রেফতারের আশঙ্কা প্রসঙ্গে প্রশ্ন করা হলে সোজাসাপ্টা উত্তর দেন সাধারণ অধিবেশনের মুখপাত্র  মনিকা। তিনি বলেন, ড. ইউনূসের বিষয়টি নিয়ে যা চলছে আমরা সেটার শেষের জন্য অপেক্ষা করছি। তবে আমি মনে করি, ড. ইউনূসের বায়োগ্রাফি (জীবন কর্ম) কথা বলে।

জাতিসংঘের সাধারণ অধিবেশন ইস্যুতে আয়োজিত ব্রিফিং এবং প্রশ্নোত্তর পর্বে জাতিসংঘের স্থায়ী সংবাদদাতা মুশফিকুল ফজল আনসারী জানতে চান, "নোবেল বিজয়ী এবং ক্ষুদ্র ঋণের প্রবর্তক প্রফেসর মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে বাংলাদেশে যা হচ্ছে সে বিষয়ে জাতিসংঘের সাধারণ অধিবেশনের প্রেসিডেন্ট কী অবগত রয়েছেন? দ্য ওয়্যারে প্রকাশিত এক রিপোর্টে বলা হয়েছে "কারাবন্দী হবার অপেক্ষায় ড.ইউনূস।" একদিন আগেও সিএনএন'র সাংবাদিক ক্রিস্টিয়ানা আমানপোরকে দেওয়া সাক্ষাতকারে নিজেকে নিয়ে চরম আশঙ্কার কথা প্রকাশ করেছেন প্রফেসর ইউনূস।"

জবাবে মনিকা বলেন, "বাংলাদেশে ড. ইউনূস ইস্যুতে যা ঘটছে তার দিকে নজর রাখছেন প্রেসিডেন্ট। মুশফিক, আমি মনে করি এর আগে জাতিসংঘের মুখপাত্র ডোজারিকসহ অন্যরা যা বলেছেন এ বিষয়ে তাদের সঙ্গে আমি একমত। এরপর যা বলবো, আমরা প্রফেসর ইউনূসের বিষয়টি নিয়ে আলোচনা করে যাচ্ছি। আমরা প্রফেসর ইউনূসের ইতিহাস জানি, তিনি কাজের মাধ্যমে যেসকল অবদান রেখেছেন তাও জানি। প্রকৃতপক্ষে তিনি জাতিসংঘের খুব ভালো একজন বন্ধু। ড. ইউনূসকে নিয়ে চলমান বিষয়ের শেষ দেখার জন্য আমরা অপেক্ষা করছি। তবে আমি মনে করি, ড. ইউনূসের বায়োগ্রাফি (জীবন কর্ম) কথা বলে।"

এর আগে নিয়মিত ব্রিফিংয়ে ইউনূস ইস্যুতে জাতিসংঘের দৃষ্টি আকর্ষণ করে মুশফিক জানতে চান, "বাংলাদেশে নোবেল বিজয়ী ড. মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে যা ঘটছে সেই পরিস্থিতিকে জাতিসংঘ কীভাবে নজরে রেখেছে?"

জবাবে জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র স্টিফেন ডোজারিক বলেন, "বাংলাদেশ জাতিসংঘের যে টিম রয়েছে তারা ড. ইউনূসের ঘটনাবলির ওপর গভীর নজর রাখছে।"

তিনি বলেন, "প্রফেসর ইউনূস জাতিসংঘের একজন ঘনিষ্ট বন্ধু। ক্যারিয়ারের পুরো সময়জুড়ে জাতিসংঘের সঙ্গে নানা ভাবে তিনি জড়িয়ে আছেন। আজ আমরা উন্নয়নের জন্য যা করছি সেই বিবেচনায় মনে করি ড. ইউনূসের কাজ খুবই গুরুত্বপূর্ণ।"

রেডিওটুডে নিউজ/আনাম

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের