মঙ্গলবার,

০৪ অক্টোবর ২০২২,

১৯ আশ্বিন ১৪২৯

মঙ্গলবার,

০৪ অক্টোবর ২০২২,

১৯ আশ্বিন ১৪২৯

Radio Today News

গরমে ঘামের দুর্ঘন্ধ থেকে পরিত্রাণের উপায়

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ২০:১১, ১০ আগস্ট ২০২২

গরমে ঘামের দুর্ঘন্ধ থেকে পরিত্রাণের উপায়

গ্রীষ্মকালেও ত্বকে জৌলুস ও লাবণ্য ধরে রাখা সম্ভব যদি আমরা কিছু নিয়ম মেনে চলি।রোদ্রের ভয়াবহতা সেই সাথে আছে বিরুপ আবহাওয়া।ফলে ঘামে ভেজা অস্বস্তিকর অবস্থা। এসব কিছুর প্রভাব সবার প্রথমে পড়ে আমাদের ত্বকে।অনেকেই তখন বুঝতে পারেন না কি করলে এসব কিছু থেকে পরিত্রাণ পাওয়া যাবে।ত্বকের জেল্লা ফুটিয়ে তুলতে কি কি করা যেতে পারে চলুন দেখে নিই।
 
রোদে করণীয়:
      
 প্রথমেই রোদ ঠেকাতে ছাতা,রোদ চশমার ব্যবহার করতে হবে।গ্রীষ্মকালীন এই প্রখর রোদ থেকে বাঁচতে এসব কিছুর বিকল্প নেই। শুধু তাই নয় পোশাক নির্বাচনেও সতর্কতা অবলম্বন করতে হবে।
    
ময়েশ্চারাইজিং: গ্রীষ্মকালে ত্বকের জেল্লা ধরে রাখতে বা লাবণ্যময়ী করতে ময়েশ্চারাইজার অত্যন্ত গুরুত্বপূর্ণ।
সেক্ষেত্রে হালকা এবং জলীয় ময়েশ্চারাইজার ব্যবহার করলে সূর্যের তাপ থেকে ত্বক রক্ষা পাবে। ফলে অনেক সময় পর্যন্ত ফাউন্ডেশনও ধরে রাখবে।

সিরামের উপকারিতা:
    
হাইপারপিগমেন্টেশন,সূক্ষরেখা ও ত্বকের দাগ দূর করার ক্ষেত্রে সিরামের ভূমিকা অপরিসীম। এছাড়া ত্বকের কোলাজেন বাড়াতেও সিরাম অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

মেকআপ সরঞ্জামের কিছু নিয়মকানুন:
 

শুধু প্রশাধনী ব্যবহার করলেই হবেনা পাশাপাশি মেকআপ সরঞ্জামাদীও পরিস্কার পরিচ্ছন্ন রাখা খুবই গুরুত্বপূর্ণ। দীর্ঘদিন মেকআপ ব্রাশ বা তুলি পরিস্কার না করার ফলে সরঞ্জামে ক্ষতিকর ব্যাকটেরিয়া তৈরি হয় যা ত্বকের জন্য খুবই ভয়াবহতা ডেকে আনে। এমনকি ত্বকের ছিদ্র পর্যন্ত বন্ধ হয়ে যায়। তাই ত্বককে সুস্থ সজীব ও প্রান্তবন্ত রাখতে বা জেল্লা ফুটিয়ে তুলতে হলে নিয়মিত এসব সরঞ্জাম পরিস্কার করে শুকিয়ে রাখতে হবে।
     
    ত্বক সুস্থ রাখতে পানির প্রয়োজনীয়তা:

দৈনন্দিন জীবনে আমাদের প্রত্যেককেই কিছু না কিছু কাজ করতে হয়।ফলে গরমে ঘামের কারনে শরীরে পানি শুন্যতা দেখা দেয় ফলে আমাদের শরীর ভারসম্য হারিয়ে ফেলে।তাই প্রচুর পরিমানে পানি পান করতে হবে।পানি শরীরের তাপমাত্রা বজায় রাখার পাশাপাশি শরীরকে হাইড্রেটেড রাখতেও গুরুত্বপূর্ণ। ভূমিকা পালন করে।

সানস্ক্রিনের ব্যবহার:

সবার প্রথমে ত্বকের স্বাস্থ্য বজায় রাখা জরুরি।সেক্ষত্রে সূর্য ক্ষতিকর রশ্মি থেকে ত্বককে রক্ষা করতে হবে।তাই এই মৌসুমে ঘরের বাইরে বা ভিতরে সানস্ক্রিনের ব্যবহার অতীব গুরুত্বপূর্ণ।সেক্ষত্রে ঘাড় ,মুখ এবং হাতে ভালোভাবে সানস্ক্রিন মেখে নিতে হবে।
        


      

রেডিওটুডে নিউজ/ইআ

সাবিনা রূপা

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের