রোববার,

২৯ জানুয়ারি ২০২৩,

১৬ মাঘ ১৪২৯

রোববার,

২৯ জানুয়ারি ২০২৩,

১৬ মাঘ ১৪২৯

Radio Today News
bangas biscuit

শাড়ি প্রেমীদের পছন্দের তালিকায় ভারতের পাঁচ রাজ্যের শাড়ি

রেডিও টুডে রিপোর্ট

প্রকাশিত: ১১:০৭, ২৬ নভেম্বর ২০২২

শাড়ি প্রেমীদের পছন্দের তালিকায় ভারতের পাঁচ রাজ্যের শাড়ি

সংগৃহীত ছবি

শীতকাল মানেই উৎসব উৎসব আমেজ বিরাজ করে চারদিকে। পুরো বছর জুড়ে যত পোশাক-আশাকি কিনি না কেন উৎসবের আগে আলমারি খুললেই চোখ চলে যায় শাড়ির দিকে। শাড়ি পড়তে ভালোবাসেনা এরকম রমণী খুব কমই পাওয়া যাবে। তাই শাড়ি প্রেমীদের সংগ্রহে থাকে নানা রকমের শাড়ি। পুরো বছর ঘুরে ঘুরে কোন দোকানে কোন শাড়ি ভালো পাওয়া যায়, এসবের খবর রাখেন তারা প্রতিনিয়তই।

কিন্তু যে শাড়ি কিনছেন তা কোন রাজ্যের বা কিভাবে তৈরি করা হয় সেসব সম্পর্কে আমরা কতটুকু জানি? সেটিই আজকের আলোচ্য বিষয়:

উত্তরপ্রদেশের বেনারসি

শাড়ি প্রেমীদের সংগ্রহে বেনারসি শাড়ি থাকবে না এটা চিন্তাই করা যায় না। বিয়ের কনে থেকে শুরু করে কনের খালা, চাচিরা সকলেরই পছন্দের তালিকায় রয়েছে এই বেনারসি শাড়ি। নাম শুনে নিশ্চয়ই বুঝতে পারছেন এই শাড়ির সঙ্গে কিন্তু বেনারসের নাম জড়িয়ে আছে দারুণভাবে। মসৃণ সিল্কের উপর রূপালী ও সোনালী জরির কাজ করা বেনারসি শাড়ির বিশেষত্ব। এই বেনারসি শাড়ি যে শুধু উৎসবকে সামনে রেখেই পডরবেন তা কিন্তু নয়। এই বেনারসি শাড়ি বিভিন্ন বয়সীরা বিভিন্ন উৎসবে পডরতে পারেন ঐতিহ্যবাহী এই বেনারসি শাড়ি।

মধ্যপ্রদেশের চান্দেরি

জানা যায় মধ্যপ্রদেশের চান্দেরি শহরের নাম অনুসারেই মূলত এই শাড়ির নামকরণ করা হয়েছে। যদিও এখন বিভিন্ন মানের এবং বিভিন্ন দামের চান্দেরী শাড়ি পাওয়া যায়। কিন্তু  ভালো মানের চান্দেরি শাড়ি তৈরি করতে প্রয়োজন পড়ে খুব উৎকৃষ্ট মানের সিল্ক সুতার। সেই অনুযায়ী আসলে দাম নির্ভর করে। এই শাড়ির বিশেষত্ব হল ফিনফিনে পাতলা সিল্কের উপর সোনালী বা রূপালী জরির ' ব্রোকেড' কাজ।

রাজস্থানের লেহরিয়া

রাজস্থানের সব পোশাকে সাধারণত বিভিন্ন রঙের উপস্থিতি দেখা যায়। শাড়ির ক্ষেত্রেও এর অন্যথা হয় না। যারা খুব রঙিন পোশাক পড়তে পছন্দ করে থাকেন তাদের জন্য তো একেবারেই আদর্শ শাড়ি এই লেহরিয়া শাড়ি। এই শাড়ির নামটি নতুন মনে হলেও তৈরির পদ্ধতি কিন্তু বহু পুরনো। বাঁধনের মতই বেঁধে শাড়িটি রংয়ে  চুবিয়ে তারপরে তৈরি করা হয় এই শাড়ির ডিজাইন।

ওড়িশার সম্বলপুরী

সাবেকি শাড়ি পরতে যারা পছন্দ করেন তাদের সংগ্রহে সম্বলপুরী শাড়ি থাকবেই। সিল্ক বা সুতি দুই ধরনের ফেব্রিকেই এই শাড়ি পাওয়া যায়। ওড়িশার সম্বলপুর জেলার হাতে বোনা এই শাড়ির আবেদন কিন্তু চিরন্তন।

তামিলনাড়ুর কাঞ্জিভরম

সাবেকি শাড়ি প্রেমীদের তালিকায় আরেকটি শাড়ি হল দক্ষিণী সিল্ক। এই শাড়ির বিশেষত্ব হল মন্দিরের আদলে ডিজাইন করা হয় শাড়িতে। শাড়ির পাড়ে টেম্পল নকশা কাঞ্জিভরমের আর একটি উল্লেখযোগ্য বৈশিষ্ট্য।

এস আর

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের