বৃহস্পতিবার,

০২ ফেব্রুয়ারি ২০২৩,

২০ মাঘ ১৪২৯

বৃহস্পতিবার,

০২ ফেব্রুয়ারি ২০২৩,

২০ মাঘ ১৪২৯

Radio Today News
bangas biscuit

মুখের অতিরিক্ত ব্রনের হাত থেকে বাঁচতে কি করনীয়?

রেডিও টুডে রিপোর্ট

প্রকাশিত: ২১:৪৯, ২২ জানুয়ারি ২০২৩

মুখের অতিরিক্ত ব্রনের হাত থেকে বাঁচতে কি করনীয়?

সংগৃহিত ছবি

কমবেশি অনেকেই আমরা ব্রনের ঝামেলায় ভুগে থাকি। অনেকে আবার মনে করেন যে শুধুমাত্র অল্পবয়োসীরাই ব্রণে ভোগে কিন্তু আসলে বিষয়টি এমন নয়। সকল বয়সের ক্ষেত্রেই ব্রণ হওয়ার প্রবল আশঙ্কা থাকে। ব্রণ হওয়ার ক্ষেত্রে বেশ কিছু কারণ রয়েছে। যেমন হরমোন জনিত বিভিন্ন সমস্যার দরুন কিংবা পানি কম খাওয়া, ঘুম কম এসব কারণেও ব্রণ হওয়ার আশঙ্কা থাকতে পারে। বিভিন্ন কারণে ত্বকে  ব্রণ দেখা দিতে পারে।

এমন অবস্থা থেকে পরিত্রাণ পাওয়ার কিছু উপায় সমূহ সম্পর্কে নিচে জেনে নেওয়া যাক:

১. আমরা অনেকেই রাতে চুলে তেল মেখে ঘুমাতে বেশ পছন্দ করে থাকি। কিন্তু এর কারণে মূলত ত্বকে ব্রণ দেখা দিতে পারে। কারণ তেলে থাকা সিরাম ত্বকে ব্রণ  সৃষ্টি করে থাকে। তাই মূলত শ্যাম্পু করার দুই ঘন্টা পূর্বে তেল মাখা উচিত।

২. শুধু যে মুখের পরিচর্যা করলেই ব্রণ সেরে যাবে এমন কিন্তু বিষয় নয়। ব্রণ দূরীভূতকরণে আমাদের ব্যবহার্য সকল জিনিসই পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা প্রয়োজন। যেমন তোয়ালে কিংবা গামছা, ব্যবহৃত বিছানার চাদর এবং বালিশের কাভার। এসব কিছু ময়লা থাকা কিংবা অপরিচ্ছন্ন থাকার কারণে ও অনেকের ব্রণ দেখা দিতে পারে। আমাদের ব্যবহার যে জিনিসপত্র পরিস্কার পরিচ্ছন্ন রাখা ব্রণ দূরীভূতকরণের একটি বিশেষ উপায় হতে পারে।

৩. ব্রণ হওয়ার আরেকটি কারণ হলো পরিষ্কার করে মুখ না ধোয়া। যেমন আমরা অনেকে পার্টি থেকে ফিরে মেকআপ ভালো করে পরিষ্কার না করে ঘুমিয়ে পড়ি। এতে করে দেখা যায় আমাদের ত্বক অনেকটাই রুক্ষ হয়ে যায় এবং এর দরুন ব্রণ দেখা দেয়। তাই পার্টি থেকে ফিরেই আমাদের মেকাপ পরিষ্কার করার ক্ষেত্রে বিশেষ যত্নবান হতে হবে।

৪. অনেকের ক্ষেত্রে দেখা যায় ব্রণ হওয়ার কারণ খুঁজে পাই না। ব্রণ হওয়ার কারণ হতে পারে ঘুম কম হওয়া, পানি কম খাওয়া এবং শাকসবজি কম খাওয়া। তাই দৈনিক আমাদের পরিমিত ঘুমাতে হবে, বেশি পরিমাণে পানি পান করতে হবে, এবং ব্যায়াম করতে হবে। এতে অনেকেই ব্রণ হওয়া থেকে মুক্তি পাবে।

এস আর

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের