শুক্রবার,

২৯ মার্চ ২০২৪,

১৫ চৈত্র ১৪৩০

শুক্রবার,

২৯ মার্চ ২০২৪,

১৫ চৈত্র ১৪৩০

Radio Today News

হাত ও পায়ের চামড়া ওঠা নিরাময়ে করণীয়

রেডিও টুডে রিপোর্ট

প্রকাশিত: ১৯:১৫, ২ ফেব্রুয়ারি ২০২৩

আপডেট: ১৯:২৪, ২ ফেব্রুয়ারি ২০২৩

Google News
হাত ও পায়ের চামড়া ওঠা নিরাময়ে করণীয়

সংগৃহিত ছবি

শীতে আমাদের ত্বকে বিভিন্ন রকম সমস্যা দেখা যায়। রুক্ষ ও শুষ্ক হয়ে যাওয়া ছাড়াও এলার্জি ও সেই সাথে আমরা যে সমস্যাটির সম্মুখীন হই তা হল হাত পায়ের চামড়া ওঠা। হাত পায়ের চামড়া ওঠার ফলে দেখা দেয় অতিরিক্ত খসখসে ভাব। তাই শীতকালে আমরা যেমন ত্বকের ভীষণভাবে যত্ন নিই ঠিক তেমনি এর পাশাপাশি আমাদের হাত পায়ের যত্ন নেওয়া ভীষণভাবে জরুরি। ঘরোয়া কিছু উপায় অবলম্বনের মাধ্যমে আমরা আমাদের হাত-পায়ের এই চামড়া ওঠা থেকে মুক্তি পেতে পারি।

চলুন জেনে আসা যাক ঘরোয়া উপায়ে আমরা এই চামড়া ওঠা নিরাময় করতে কি কি পদ্ধতি অবলম্বন করতে পারি:

১. সপ্তাহে একদিন কিছুটা গুঁড়া দুধ, অলিভ অয়েল এবং চিনি  একসাথে মিশিয়ে এই মিশ্রণটি চামড়া ওঠা স্থানে ২০ মিনিট মত লাগিয়ে রাখুন। ২০ মিনিট পর শুকিয়ে যাওয়ার পর হালকা গরম পানি দিয়ে তুলে ফেলুন। মিশ্রণটি ভালো করে ধুয়ে নেওয়ার পর হাতে কিছুটা নারকেল তেল লাগিয়ে রাখুন। এতে করে হাত থাকবে নরম ও কোমল।

২. প্রতিদিন গোসলের আগে কিছুটা কাঁচা দুধ এবং সমপরিমাণ গরম পানি মিশিয়ে তাতে কিছুক্ষণ হাত কিংবা পা ভিজিয়ে রাখলে এই সমস্যা থেকে রক্ষা পাওয়া যাবে।

৩. আরো একটি পদ্ধতিতেও এই সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব। আর তা হল প্রতিদিন গোসলের পূর্বে কিছুটা অলিভ অয়েল হাতে কিংবা পায়ে মালিশ করে নেয়া যেতে পারে। এতে হাত কিংবা পায়ের চামড়া ওঠা প্রতিরোধ করবে।

৪. হাত পা চামড়া ওঠা প্রতিরোধে আরেকটি কাজ করলে আপনি বিশেষ ফল পাবেন। আর তা হল লেবুর রস, কাঁচা দুধ, গোলাপ জল একসাথে মিশিয়ে একটি ভালো প্যাক তৈরি করে নিতে হবে। যা আক্রান্ত স্থানে ১৫  মিনিট মতো লাগিয়ে শুকিয়ে নিতে হবে। এরপর পরিষ্কার করে ধুয়ে নিলেই দেখতে পাবেন পরিবর্তন টা।

এস আর

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের