মঙ্গলবার,

২৮ মে ২০২৪,

১৪ জ্যৈষ্ঠ ১৪৩১

মঙ্গলবার,

২৮ মে ২০২৪,

১৪ জ্যৈষ্ঠ ১৪৩১

Radio Today News

দুর্ঘটনা রোধে শিশুদের প্রতি যেসব সতর্কতা অবলম্বন প্রয়োজন

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ২২:৫১, ১২ মে ২০২৩

আপডেট: ০৪:৩১, ১৩ মে ২০২৩

Google News
দুর্ঘটনা রোধে শিশুদের প্রতি যেসব সতর্কতা অবলম্বন প্রয়োজন

দুর্ঘটনা রোধে শিশুদের ক্ষেত্রে যেসব জিনিসের প্রতি সতর্কতা অবলম্বন করা জরুরি

আমরা কমবেশি সকলেই ছোট খাটো বা বিভিন্ন ধরনের বিপদে পড়ে থাকি। আর যাদের বাসায় ছোট বাচ্চারা রয়েছে তারা তো প্রায় সব সময় বিপদে পড়ে থাকে। তাই বাচ্চাদের এই বিপদ রোধে কিছু প্রক্রিয়া অবলম্বন করলে ছোটখাটো বিপদ থেকে রক্ষা পাওয়া যায়। কারণ বিপদ সব সময় বলে কয়ে আসে না, তাই সব সময় সতর্কতা অবলম্বন করা জরুরী।

চলুন তাহলে দেরি না করে জেনে আসা যাক পরিবারের শিশুদের কোন কোন বিষয়গুলোতে সতর্কতা অবলম্বন করা জরুরি :

১. বাচ্চারা খেলনা নিয়ে খেলতে পছন্দ করে। তবে বাচ্চাদের এমন কোন খেলনা দেওয়া উচিত নয়, যা তারা মুখে ঢোকাতে পারে। তাই এমন কোন ছোট খেলনা শিশুকে দেওয়া যাবে না যা তারা মুখে ঢোকাতে পারে।

২. স্ক্রুড্রাইভার, দা-বটি, টেস্টার, হাতুড়ি এই যন্ত্রপাতিগুলো সব সময় নিরাপদ স্থানে রাখতে হবে। এগুলা শিশুদের নাগালের বাইরে রাখাই ভালো।

৩. বাসায় থাকা মাল্টিপ্লাগ শিশুদের থেকে দূরে রাখতে হবে যেখানে শিশুরা সেখানে হাত দিতে না পারে। এছাড়াও দেয়ালে প্লাগের ফুটো টেপ দিয়ে বন্ধ করে দিতে হবে।

৪. চুলের কাটা, আংটি, সেফটিপিন, হিজাব পিন, পেরেক এসব জিনিসপত্রগুলো যেখানে সেখানে ফেলে রাখা যাবে না। এতে করে এগুলো শিশুর পেটে ঢুকে গেলে মারাত্মক বিপদ সহ শিশুর মারাত্মক রকম জখম ও হতে পারে।

৫. ভুলেও শিশুদের পাতে কখনোই কাঁটাওয়ালা মাছ দেওয়া যাবে না। এতে করে গলায় কাঁটা বেঁধে বড় বিপদ ঘটে যেতে পারে। তাই অবশ্যই কাঁটা বেছে মাছ দিতে হবে।

এস আর

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের