শুক্রবার,

১৭ মে ২০২৪,

৩ জ্যৈষ্ঠ ১৪৩১

শুক্রবার,

১৭ মে ২০২৪,

৩ জ্যৈষ্ঠ ১৪৩১

Radio Today News

লিচুর খোসা দিয়ে রূপচর্চা

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ১৩:৫৯, ১৬ জুন ২০২৩

Google News
লিচুর খোসা দিয়ে রূপচর্চা

লিচুর খোসা দিয়ে রূপচর্চা

লিচু খেয়ে এর খোসা আমরা সকলেই ফেলে দেই। কিন্তু লিচুর খোসা দিয়েও রূপ চর্চা করা সম্ভব তা আমাদের অনেকেরই অজানা। লিচু যেমন একটি ভিটামিন সমৃদ্ধ ফল ঠিক তেমনি এর খোসাতেও রয়েছে প্রচুর উপকার। লিচুর খোসা দিয়ে করা যায় বিভিন্ন রকম ভাবে রূপচর্চা।

চলুন তাহলে জেনে আসা যাক লিচুর খোসা দিয়ে কিছু রূপচর্চা করার নিয়ম সম্পর্কে :

১. পায়ের ময়লা দূরীকরণে লিচুর খোসা ভীষণ সহায়ক। পায়ের ময়লা দূরীকরণের জন্য লিচুর খোসা পাটাতে বেটে তার সঙ্গে মুলতানের মাটি, বেকিং সোডা, এবং সামান্য আপেল ভিনেগার মিশিয়ে নিন। এরপর এটি পায়ের কালো অংশে ২০ মিনিটের মত রেখে ধুয়ে ফেলুন দেখবেন পরিষ্কার হয়ে গেছে।

২. শুধু পায়ের কালো দাগ নয় এটি ঘাড়ের কালো দাগ দূরীকরণে বিশেষ সহায়ক। ঘাড়ের কালো দাগ দূর করতে লিচুর খোসা বেটে নিয়ে এর সঙ্গে নারকেল তেল, লেবুর রস এবং হলুদ মিশিয়ে একটি পেস্ট তৈরি করে নিতে হবে। এটি ঘাড়ে লাগিয়ে কিছুক্ষণ মেসেজ করে নিতে হবে। ১৫ মিনিট মেসেজ করার পর ধুয়ে ফেললে দেখা যাবে ঘাড়ের মৃত কোষ গুলো দূর হয়ে গেছে।

৩. শুধু ঘাড় কিংবা পায়ের কালো দাগ দূরীকরণের নয় এটি একটি ফেস স্ক্রাব হিসেবে ব্যবহার করা যেতে পারে। এই ফেস স্ক্রাব ব্যবহার করলে এর কার্যকারিতা লক্ষণীয়। ফেস স্ক্রাবটি তৈরি করার জন্য ব্লেন্ডারে একসাথে লিচুর খোসা এবং চালের গুড়া, এলোভেরা জেল এবং কিছুটা গোলাপজল দিয়ে পেস্ট তৈরি করে নিতে হবে। এই পেস্টটি  আপনি মেসেজ করে কিছুক্ষণ পর মুখ ধুয়ে ফেললে দেখতে পাবেন মুখ উজ্জ্বল হয়ে গেছে।

এস আর

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের