রোববার,

০৫ ডিসেম্বর ২০২১,

২০ অগ্রাহায়ণ ১৪২৮

রোববার,

০৫ ডিসেম্বর ২০২১,

২০ অগ্রাহায়ণ ১৪২৮

Radio Today News

যেভাবে ভালো রাখবেন আপনার মানসিক স্বাস্থ্য

সানজিদা যুথী

প্রকাশিত: ১৯:৫২, ৩০ অক্টোবর ২০২১

আপডেট: ২০:০১, ৩০ অক্টোবর ২০২১

যেভাবে ভালো রাখবেন আপনার মানসিক স্বাস্থ্য

কর্মব্যাস্ত জীবনে আমাদের নানা কারনে অনেক সময় মন বিক্ষিপ্ত হয়ে উঠে। বিশেষ করে ঘরে কিংবা অফিসে যখনই কাজের চাপ বেড়ে যায় তখন এই বিক্ষিপ্ত ভাব আরো বেড়ে গিয়ে মানসিক চাপ সৃষ্টি করে থাকে। আর মানসিক চাপ বেড়ে গেলো কাজের প্রতি খুব অনীহা তৈরী হয়ে মেজাজ আরো বেশি খিটখিটে হয়ে যায়।

মনোবিদদের মতে, উদ্বেগ কমাতে প্রতিটি মানুষেরই প্রয়োজন মানসিক স্বাস্থ্য ভালো রাখা। মানসিক স্বাস্থ্য ভালো থাকলে কাজের প্রতি খুব দ্রুতই মনোসংযোগ দেয়া সম্ভাব। হ্যা, এখন প্রশ্ন উঠেতে পারে কিভাবে মানসিক স্বাস্থ্য ভালো রাখা যায়? মনোবিজ্ঞানীরা বলেন, মানসিক স্বাস্থ্য ভালো রাখার জন্য একটি সহজ উপায় হচ্ছে ধ্যান করা। আপনি যদি নিয়মিত ধ্যান করেন তাহলে কিছুটা হলে মানসিক চাপ থেকে নিজেকে রক্ষা করতে পারবেন।

এখন হয়ত বলতে পারেন ধ্যান করার জন্য নিরিবিলি শান্ত পরিবেশ আপনি কোথায় পাবেন? এটা খুব সহজ ব্যাপার আপনি চাইলেই ধ্যান করার জন্য নিজের বাড়িতেই একটি সুন্দর জায়গা তৈরি করতে পারেন।

ধ্যান করার জন্য যে জায়গাটি বেছে নিবেন 
প্রথমেই আপনাকে লক্ষ রাখতে হবে বাড়ির যে জায়গাটি আপনি ধ্যান করার জন বেছে নিবেন তা যেনো নিড়িবিলি কোলাহল মুক্ত হয়। এর আশেপাশে টিভি বা কাজের জিনিসপত্র না রাখাই ভালো।

ধ্যান করার জায়গাটি যদি অপরিস্কার বা প্রচুর আসবাবপত্রে ঠাসা থাকে তাহলে কিন্তু আপনি মন বসাতে পারবেন না। তাই প্রথমেই জায়গাটি ভালো ভাবে পরিস্কার করুন। আসবাবপত্র কিছু কমিয়ে ফেলুন। চাইলে দুই একটি ফুল গাছের টব আপনার ধ্যান করার জায়গায় রাখতে পারেন। তবে আপনাকে অবশ্যই মনে রাখতে পারে জায়গাটি যেনো একটু খোলামেলা হয়।

ধ্যান করার সময় উপযুক্ত পারিপার্শ্বিকতা তৈরী করার বড় বিষয়। আশেপাশে কী দেখছেন বা কী ধরনের গন্ধ ভেসে আসছে সেটার উপরও অনেকটা নির্ভর করে ধ্যানের প্রতি মনোসংযোগ। তাই এসময় ঘরের ফুলদানিতে সুগন্ধিযুক্ত ফুল রাখতে পারেন। সেই সঙ্গে ধ্যান করার জন্য হালকা কোনো মিউজিক বাজাতে পারেন। মানসিক চাপ কমিয়ে নিজের মনকে শান্ত রাখতে এভাবেই আপনি আপনার ধ্যানের জায়গাটি তৈরি করুন এবং নিয়মিত ধ্যান করুন। দেখবেন মন থাকবে সতেজ ও ফুরফুরে।

রেডিওটুডে নিউজ/ইকে

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের