শনিবার,

২০ এপ্রিল ২০২৪,

৭ বৈশাখ ১৪৩১

শনিবার,

২০ এপ্রিল ২০২৪,

৭ বৈশাখ ১৪৩১

Radio Today News

ঢাকা ওয়াসা দক্ষিণ এশিয়ার ‘রোল মডেল’: তাকসিম এ খান

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ০১:৩২, ৫ ডিসেম্বর ২০২১

Google News
ঢাকা ওয়াসা দক্ষিণ এশিয়ার ‘রোল মডেল’: তাকসিম এ খান

ফাইল ছবি

রাজধানী ঢাকার পানি সরবরাহ ব্যবস্থা ভালো এমন মন্তব্য করে এ কাজে নিয়োজিত সংস্থা ঢাকা ওয়াসাকে দক্ষিণ এশিয়ার বড় শহরগুলোর রোল মডেল বলে দাবি করেছেন সংস্থাটির ব্যবস্থাপনা পরিচালক তাকসিম এ খান। তিনি বলেছেন, ঢাকায় গত কয়েক বছরে মোটাদাগে পানির সমস্যা হয়নি। এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকসহ (এডিবি) আন্তর্জাতিক সংস্থাগুলো ঢাকা ওয়াসাকে দক্ষিণ এশিয়ায় পানি ব্যবস্থাপনার ক্ষেত্রে উদাহরণ হিসেবে নিয়েছে।

শনিবার (৪ ডিসেম্বর) ঢাকা ওয়াসার চলমান কার্যক্রম নিয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভায় তিনি এসব কথা জানান। রাজধানীর কাওরান বাজারে অবস্থিত ওয়াসা ভবনে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। 

সভায় তার সময়ে ঢাকা ওয়াসার বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ড তুলে ধরে তিনি জানান, ঢাকা ওয়াসা তার ‘ঘুরে দাঁড়াও’ রোডম্যাপ থেকে বিচ্যুত হয়নি, তবে বাস্তবায়নে দেরি হচ্ছে।
 
তাকসিম এ খান জানান, ঢাকায় বর্তমানে পানির চাহিদা মৌসুমভেদে দৈনিক ২১০ থেকে ২৬৫ কোটি লিটার। ওয়াসার উৎপাদন সক্ষমতা ২৭০ কোটি লিটার। গত কয়েক বছরে স্থানীয়ভাবে কিছু সমস্যা, কারিগরি সমস্যা ছাড়া পানির ঘাটতি হয়নি। বর্তমানে ৩৪ শতাংশ পানি ভূগর্ভস্থ। ভূ–উপরিস্থ পানির ব্যবহার বাড়াতে নানা কার্যক্রম চলমান।

ঢাকার ৮০ শতাংশ এলাকায় এখনো পয়োবর্জ্যের নেটওয়ার্ক নেই উল্লেখ করে ওয়াসার এমডি জানান, ঢাকা ওয়াসা ২০১৬ সাল থেকে স্যুয়ারেজ মহাপরিকল্পনা বাস্তবায়ন শুরু করেছে। পাঁচটি পয়োবর্জ্য শোধনাগার করার কার্যক্রম চলছে। ঢাকা ওয়াসা ২০২৭ সালের মধ্যে ঢাকা শহরের শতভাগ এলাকাকে স্যুয়ারেজ নেটওয়ার্কের আওতায় আনার চেষ্টা করছে।

শীতকালে ঢাকার বিভিন্ন এলাকায় পানির সংকট দেখা দেয়, এমন প্রশ্নের জবাবে তাকসিম এ খান জানান, নদীতে পানি কমে যাওয়া এবং গভীর নলকূপের পানির স্তর নিচে নেমে যাওয়ায় শীতকালে কিছু এলাকায় পানির সমস্যা দেখা দেয়। পানির পাম্পগুলোতে যাতে সমস্যা না হয়, সে জন্য বিশেষ প্রস্তুতি নেওয়া হয়েছে। কোনো এলাকায় পানির সংকট হলে তাৎক্ষণিকভাবে পানি সরবরাহে ওয়াসার গাড়ি প্রস্তুত রাখা হয়েছে।

সভায় অন্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন ঢাকা ওয়াসার পরিচালক (উন্নয়ন) আবুল কাশেম, বাণিজ্যিক ব্যবস্থাপক উত্তম কুমার রায়, সচিব শারমিন হক আমির ও প্রধান হিসাবরক্ষণ কর্মকর্তা নিশাত মজুমদার।

রেডিওটুডে নিউজ/এমএস

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের