শুক্রবার,

০৩ মে ২০২৪,

২০ বৈশাখ ১৪৩১

শুক্রবার,

০৩ মে ২০২৪,

২০ বৈশাখ ১৪৩১

Radio Today News

খাবারের উচ্ছিষ্ট অংশ দিয়ে তৈরি কিছু খাবার

রেডিও টুডে রিপোর্ট

প্রকাশিত: ১৬:২৪, ৯ এপ্রিল ২০২৩

Google News
খাবারের উচ্ছিষ্ট অংশ দিয়ে তৈরি কিছু খাবার

খাবারের উচ্ছিষ্ট অংশ দিয়ে তৈরি কিছু খাবার

নিত্যদিনের প্রয়োজনে আমাদের রান্না কিংবা খাওয়া-দাওয়ার প্রক্রিয়ায় প্রচুর উচ্ছিষ্ট তৈরি হয়। যেমন, সবজির খোসা, মাছ মাংসের অপ্রয়োজনীয় অংশ, চায়ের পাতা ইত্যাদি। এই সকল কিছু উচ্ছিষ্টই আমরা ফেলে দেই প্রত্যেক দিন।

কিন্তু কখনো কি এমন ভাবে ভেবে দেখেছেন যে, এই উচ্ছিষ্ট গুলো পরবর্তীতে আপনার কোন কাজে লাগতে পারে। সত্যি ভাবতেই অবাক লাগে। নিত্যদিনের অপ্রয়োজনীয় এই সকল উচ্ছিষ্ট আমরা কাজে লাগাতে পারি।

চলুন তাহলে দেরি না করে জেনে আসি নিত্যদিনের ফেলে দেওয়া অপ্রয়োজনীয় এ সকল উচ্ছিষ্ট আমরা কোন কোন কাজে ব্যবহার করতে পারি :

১. আমরা লেবু কিংবা কমলার খোসা ফেলে দেয়। কিন্তু আমাদের অনেকেরই অজানা যে এই লেবু কিংবা কমলার খোসা দিয়ে তৈরি করা যায় মজার ক্যান্ডি। কিভাবে চলুন জেনে আসি:

লেবু কিংবা কমলার খোসার ভেতরে সাদা অংশটি ভালো করে তুলে ফেলুন। তারপর খোসা গুলো চিকন  টুকরো করে নিন। এরপর একটি পাত্রে চিনি সিরায় এগুলোকে ভালো করে জাল দিয়ে নিন। ভালোমতো সেদ্ধ হয়ে গেলে এবং সিরা টেনে আসলে তুলে প্লেটে ছড়িয়ে শুকিয়ে নিন। শুকিয়ে গেলে এটি একটি বক্সে ভরে রেখে দীর্ঘদিন সংরক্ষণ করা সম্ভব।

২. আমরা আমাদের বাড়িতে থাকা বিভিন্ন গাছের টবের গুড়াই বিভিন্ন প্রকারের সার দিয়ে থাকি। কিন্তু আমাদের অনেকেরই অজানা যে, টমেটো, আলু কিংবা শসা ইত্যাদি যেসব খোসা পচনযোগ্য এসব সমস্তই ব্যবহার করা যেতে পারে গাছের গোড়ায় যা একটি উৎকৃষ্ট সারের কাজ করবে।

৩. বন্ধ ঘরের ভ্যাপসা গন্ধ দূর করতে লেবু কিংবা কমলার খোসার সাথে দারুচিনি পানিতে ফুটিয়ে নিন। এবং তা পুরো ঘরেই স্প্রে করে নিন দেখবেন ভ্যাপসা গন্ধ দূর হয়ে যাবে।

৪. আমরা অনেক সময় টমেটোর মাথার অংশটা কেটে ফেলে দিয়ে থাকি। কিন্তু মাথার এই অংশটা ফেলে না দিয়ে মুখে ঘষে নিতে পারি যা ন্যাচারাল ব্লিচ এর কাজ করে মুখের দাগ দূর করবে।

৫. লেবু কাটার সময় অনেকাংশই আমরা ফেলে দিয়ে থাকি। তবে এই অংশ ফেলে না দিয়ে ফ্রিজে রেখে দিলে ফ্রিজ সম্পূর্ণ গন্ধ মুক্ত থাকবে। কিংবা লেবুর এই অংশ পানিতে কিংবা শরবতে কিছুক্ষণ ভিজিয়ে রাখতে পারেন এতে দারুন একটা বাড়তি ফ্লেভার আসবে।

এস আর

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের