মঙ্গলবার,

২৮ মে ২০২৪,

১৪ জ্যৈষ্ঠ ১৪৩১

মঙ্গলবার,

২৮ মে ২০২৪,

১৪ জ্যৈষ্ঠ ১৪৩১

Radio Today News

জানা গেলো ২০২৪ সালের রমজান ও ঈদের সম্ভাব্য তারিখ

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ২১:৫১, ১৪ সেপ্টেম্বর ২০২৩

Google News
জানা গেলো ২০২৪ সালের রমজান ও ঈদের সম্ভাব্য তারিখ

আগামী বছরের (২০২৪) রমজান কবে শুরু ও ঈদ উদযাপিত হবে সেটির একটি সম্ভাব্য তারিখ প্রকাশ করেছে সংযুক্ত আরব আমিরাতের মহাকাশ গবেষণা ও জ্যোতির্বিদ্যাবিষয়ক সংস্থা আমিরাতস এস্ট্রোনোমি সোসাইটি।

বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) এক প্রতিবেদন এ তথ্য জানিয়েছে মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম খালিজ টাইমস।

এ বছর অর্থাৎ ২০২৩ সালে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে পবিত্র রমজান মাস শুরু হয়েছিলো ২৩ মার্চ। আর ঈদুল ফিতর উদযাপিত হয়েছিলো ২১ এপ্রিল। অপরদিকে বাংলাদেশসহ অন্যান্য দেশগুলোত ২৪ মার্চ রোজা ২২ এপ্রিল ঈদ পালন করা হয়।

সেই হিসেবে আগামী বছরের (২০২৪) রমজান মাস শুরু হতে আর মাত্র ছয় মাস বাকি আছে। আর ২০২৪ সালে কবে পবিত্র মাহে রমজান শুরু ও ঈদ উদযাপিত হবে সেটির একটি সম্ভাব্য তারিখ প্রকাশ করেছে সংযুক্ত আরব আমিরাতের মহাকাশ গবেষণা ও জ্যোতির্বিদ্যাবিষয়ক সংস্থা আমিরাতস এস্ট্রোনোমি সোসাইটি।

আমিরাতস এস্ট্রোনোমি সোসাইটি জানিয়েছে, তাদের গণনা অনুযায়ী, ২০২৪ সালে রমজান মাস শুরু হবে মার্চের দ্বিতীয় সপ্তাহে এবং মধ্যপ্রাচ্যে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হতে পারে ১২ এপ্রিল।

জ্যোতির্বিজ্ঞানের ভবিষ্যদ্বাণী অনুসারে, রমজান মাস ১২ মার্চ বৃহস্পতিবার থেকে শুরু হতে চলেছে। ভোর থেকে সন্ধ্যা পর্যন্ত রোজার এই পবিত্র সময়টি ১১ এপ্রিল শুক্রবার শেষ হবে।

রেডিওটুডে নিউজ/মুনিয়া

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের