সোমবার,

১৫ এপ্রিল ২০২৪,

২ বৈশাখ ১৪৩১

সোমবার,

১৫ এপ্রিল ২০২৪,

২ বৈশাখ ১৪৩১

Radio Today News

দর্শনীয় স্থান সোনারগাঁও তাজমহল

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ১৯:১২, ১২ ফেব্রুয়ারি ২০২৩

Google News
দর্শনীয় স্থান সোনারগাঁও তাজমহল

বাংলার তাজমহল

সামনের ১৪ই ফেব্রুয়ারি ভালোবাসার দিবসটিকে সামনে রেখে ঘুরে আসতে পারেন বাংলার তাজমহল স্থানটিতে। ভারতে অবস্থিত আগ্রার তাজমহলের কথা কমবেশি আমরা সকলেই জানি। তারই অনুকরণে তৈরি করা হয়েছে বাংলার তাজমহলটি।

অভিনব এই তাজমহলটি তৈরি করতে সময় লেগে গেছে প্রায় ২০ বছর। প্রায় ১৮ বিঘা জমির উপরে নির্মিত করা হয়েছে এই দর্শনীয় তাজমহলটি। অবিকল ভারতের আগ্রার তাজমহলের মত এটিকে দেখতে বলে সবাই এদিকে নাম দিয়েছে 'বাংলার তাজমহল'।

শিল্পপতি চলচ্চিত্রকার আহসান উল্লাহ মনি এই তাজমহলটি নির্মাণ করেছেন। এই জন্য দুর্ভোগও কম পোহাতে হয়নি তাকে। অবিকল ভারতের মতো বাংলাদেশের তাজমহল তৈরির প্রকল্পে ক্ষুব্ধ হয় ভারত। যাবতীয় প্রতিবন্ধকতা দূরীভূত করে ২০০৩ সালে এর কাজ আনুষ্ঠানিকভাবেশুরু করা হয়। যা বাংলাদেশের মধ্যে একটি দর্শনীয় স্থানগুলোর মধ্যে অন্যতম। রাজধানী থেকে৩৩ কিলোমিটার পূর্বে সোনারগাঁও অবস্থিত। স্থাপত্যটি তৈরি করতে খরচ হয়েছে প্রায় ৫৮ মিলিয়ন। 

স্থাপত্যটির ভিতরে রয়েছে অনেক দর্শনীয় স্থান সেখানে ঢুকলেই প্রথমে চোখে পড়বে ঝর্ণা। যতদূর চোখ যাবে তত দূরেই মিলবে ফুলের বাগান। তাজমহল কে ঘিরে বাইরে  উঠেছে বিভিন্ন হস্তশিল্প সামগ্রী এবং অন্যান্য মাটিরগহনাসহ আরো বিভিন্ন পণ্য সামগ্রির দোকান সমূহ। এর আশেপাশে অনেক রেস্তোরা, হোটেল, পিকনিক স্পট।

কি ভাবছেন 'বাংলার তাজমহল' দেখবেন কিভাবে?

বাংলাদেশে অবস্থিত এই তাজমহলটিতে পৌঁছানোর রয়েছে বিভিন্ন উপায়। তার মধ্যে থেকে যেকোনো একটি উপায়ে আপনি পৌঁছে যেতে পারেন বাংলার তাজমহলে।

চলুন তাহলে জেনে আসা যাক কোন কোন উপায়ে আপনিও পৌঁছে দিতে পারেন সোনারগাঁও তাজমহল দেখতে :

১. ঢাকা-সিলেট মহাসড়ক দিয়ে ভৈরব, নরসিংদী কিংবা কিশোরগঞ্জগামী যে কোনো বাসে চলে যেতে হবে বরপা বাসস্ট্যান্ডে। সেখান থেকে নেমে যে কোন সিএনজিতে কিংবা অটোতে করে তাজমহল দেখতে যেতে পারবেন খুব সহজেই।

২. ঢাকা থেকে সোনারগাঁও অবস্থিত তাজমহলটির দূরত্ব মাত্র ৩৩ কিলোমিটারের। ঢাকার গুলিস্তান থেকে দোয়েল অথবা স্বদেশ পরিবহনে চলে যেতে পারবেন মদনপুর বাস স্ট্যান্ডে। ওই বাস স্ট্যান্ড থেকে সোনারগাঁও তাজমহল টিতে পৌঁছতে ভাড়া লাগবে মাত্র ৬০টাকা।

৩. অন্য একটি উপায় অবলম্বনের মাধ্যমেও যাওয়া যাবে তাজমহল টিতে। ঢাকার ভুলতা বাস স্ট্যান্ড থেকে যেকোনো অটোর ইচ্ছা করে সোনারগাঁও তাজমহলটিতে যাওয়া যেতে পারে। এতে ভাড়া পড়বে ৮০ থেকে ১০০ টাকা পর্যন্ত।

বিশেষ পরামর্শ:

ছুটির দিনগুলোতে এই দর্শনীয়  স্থানটিতে খুব বেশি ভিড় থাকে। তাই ছুটির দিনগুলো বাদ দিয়ে অন্য যেকোনো দিনে ঘুরে আসতে পারেন এই আকর্ষণীয় স্থানটিতে। এছাড়াও তাজমহলে ঢোকার পূর্বে আপনাকে কেটে নিতে হবে একটি টিকিট যার প্রতি মূল্য ১৫০ টাকা করে। টিকিটের বাকি অংশ ফেলে দিবেন না এটি সাথে থাকলে একে দেখেই আপনি পিরামিডে প্রবেশ করতে পারবেন।

এস আর

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের