বুধবার,

২০ অক্টোবর ২০২১,

৫ কার্তিক ১৪২৮

পরীক্ষামূলক প্রকাশ

বুধবার,

২০ অক্টোবর ২০২১,

৫ কার্তিক ১৪২৮

Radio Today News

কোন ধরণের চা পাতা শরীরের জন্য উপকারি?

সানজিদা যূথী

প্রকাশিত: ১৮:৫৮, ১২ অক্টোবর ২০২১

কোন ধরণের চা পাতা শরীরের জন্য উপকারি?

প্রতীকী ছবি

এমন অনেকেই রয়েছেন যারা সকারে ঘুম থেকে উঠার পর গরম এক কাপ চা পান না করলে যেন দিনটি ভালোভাবে শুরু করতে পারেন না। আবার অনেকেই আছেন যারা চায়ের কাপে চুমুক না দিলে যেনো কোনো ভাবেই কাজের মনোযোগ দিতে পারেন না। তাই যারা নিয়মিত চা পান করেন। তারা সাধারনত দুই ধরনের চা পাতা কিনে থাকেন। পাতা চা অথবা গুড়ো চা। যারা একটু কড়া লিকারের চা খেতে পছন্দ করেন, তাদের বেশির ভাগই গুড়ো চা কিনে থাকেন। আর যারা চায়ের সুগন্ধটা বেশি উপভোগ করেন, তারা পাতা চা কিনেন। কিন্তু এই দুই ধরনের চায়ের মধ্যে কোনটা আপনার শরীরের জন্য কেমন প্রভাব ফেলতে পারে তা হয়তো আমরা অনেকেই জানি না। 

একটি কি অন্যটির জন্য বেশি উপকারি? জানা যাক বিজ্ঞান কি বলছে?
দুই ধরনের চা পাতাই কিভাবে প্রস্তুত করা হচ্ছে তার উপর নির্ভর করছে এর গুনাগুন। গুঁড়ো চা তৈরী করতে খুব কম সময় লাগে। বাগান থেকে চা পাতা তোলার পর যন্ত্রের মধ্য দিয়ে সেগুলো শুকিয়ে গুড়ো করা হয়। চা পাতার বেশ কিছু উপাদান এতে থেকে যায় সেগুলো এর কড়া স্বাধের জন্য দায়ী। অন্যদিকে পাতা চা প্রস্তুত করতে র্দীঘ সময় লাগে। এই কাজটি যন্ত্রের মাধ্যমে করা যায় না। কর্মীদের এই কাজটি নিজেদের করতে হয়। বাগান থেকে পাতা তোলার পর সেগুলোর বেশ কিছু উপাদান পাতন প্রক্রিয়া বাদ দেয়া হয়। আর এর কারনেই তার কড়া ভাব কেটে যায়।

বিজ্ঞান বলছে, পাতা চায়ের তুলনায় গুড়া চায়ে উপকার বেশি। কারণ, পাতা চায়ে গুড়া চায়ের তুলনায় অ্যান্টিঅক্সিডেন্টের মাত্রা অনেক বেশি। ফলে এটি শরীরকে বেশি মাত্রায় দূষণ মুক্ত করে। এছাড়া বিজ্ঞান আরো বলছে পাতা চা হৃদরোগের আশঙ্কা কমায়। কিন্তু গুড়া চায়ে এমন কোন গুন নেই।

পাতা চা স্নায়ুকে আরাম দেয়। মনকে মান্ত করে। গুঁড়ো চা খুব অল্প পরিমানে হলেও স্নায়ুর উত্তেজনা বাড়ায়। পাতা চায়ে ট্যানিনের পরিমান তুলনায় কম থাকায় এটি আপনার ঘুম কমাবে না। কিন্তু গুঁড়ো চা বেশি খেলে ঘুমের সমস্যা হতে পারে। এছাড়া বিজ্ঞান আরো বলছে গুড়ো চা খেলে অ্যাসিডিটির সমস্যা হতে পারে কিন্তু পাতা চা খেলে আপনার এই সমস্যা হবে না।
 

রেডিওটুডে নিউজ/ইকে

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের