বৃহস্পতিবার,

২৫ এপ্রিল ২০২৪,

১১ বৈশাখ ১৪৩১

বৃহস্পতিবার,

২৫ এপ্রিল ২০২৪,

১১ বৈশাখ ১৪৩১

Radio Today News

বাংলাদেশি পণ্যের ডিজাইন গুণমান বৃদ্ধির উপর গুরুত্বারোপ মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রীর

স্টাফ রিপোর্টার

প্রকাশিত: ০৪:৫১, ১৩ অক্টোবর ২০২১

আপডেট: ০৪:৫১, ১৩ অক্টোবর ২০২১

Google News
বাংলাদেশি পণ্যের ডিজাইন গুণমান বৃদ্ধির উপর গুরুত্বারোপ মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রীর

ছবি: সংগৃহীত

বাংলাদেশের পণ্যের ডিজাইন এবং গুণমান বৃদ্ধির উপর গুরুত্বারোপ করে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, পৃষ্ঠপোষকতা ও প্রযুক্তিগত সহায়তা পেলে গার্মেন্টস শিল্পের মত চামড়া ও চামড়া-জাত পণ্য, পাদুকা, প্লাস্টিক এবং লাইট ইঞ্জিনিয়ারিং ইত্যাদি খাত হতেও প্রচুর বৈদেশিক মুদ্রা অর্জন করা সম্ভব। সে লক্ষ্যেই গাজীপুরে বঙ্গবন্ধু হাইটেক সিটিতে ‘সেন্টার অব এক্সিলেন্স ফর সায়েন্স আন্ড টেকনোলজি’ স্থাপন করা হয়েছে।

আজ মঙ্গলবার গাজীপুরের কালিয়াকৈরের বঙ্গবন্ধু হাইটেক সিটিতে বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন 'এক্সপোর্ট কম্পেটিটিভনেস ফর জবস' প্রকল্পের আওতায় 'সেন্টার অব এক্সিলেন্স ফর সায়েন্স আন্ড টেকনোলজি '-এর ভিত্তিপ্রস্থর স্থাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন। 

প্রকল্প সূত্র জানায়, উচ্চমাত্রার প্রবৃদ্ধি, টেকসই উন্নয়ন এবং শোভন কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে রপ্তানি বহুমুখীকরণের লক্ষ্যে বাণিজ্য মন্ত্রণালয় বিশ্বব্যাংকের অর্থায়নে এক্সপোর্ট কম্পিটিটিভনেস ফর জবস (ইসি৪জে) শীর্ষক ফ্ল্যাগশিপ প্রকল্পটি বাস্তবায়ন করছে। প্রকল্পের অন্যতম উদ্দেশ্য হলো অত্যাধুনিক টেকনোলজি ব্যবহারের মাধ্যমে উৎপাদনশীলতা বৃদ্ধি ও পণ্যের গুণগত মানোন্নয়ন করা। 

প্রকল্পের আওতায় ৪টি অত্যাধুনিক টেকনোলজি সেন্টার চট্টগ্রাম, গাজীপুরে ২ টি ও মুন্সিগঞ্জে প্রতিষ্ঠা করা হবে। বিশ্বমানের এ সকল টেকনোলজি সেন্টারে অগ্রাধিকার প্রাপ্ত চারটি খাত যথা-চামড়া ও চামড়া-জাত পণ্য, পাদুকা, প্লাস্টিক এবং লাইট ইঞ্জিনিয়ারিং খাতের শিল্পসমূহের জন্য টেকসই প্রযুক্তিগত সেবা প্রদান করা হবে।

বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি। অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বঙ্গবন্ধু হাইটেক সিটির ব্যবস্থাপনা পরিচালক বিকর্ণ কুমার ঘোষ, এক্সপোর্ট কম্পেটিটিভনেস ফর জবস' প্রকল্পের প্রকল্প পরিচালক মো. মনসুরুল আলম, গাজীপুর জেলা প্রশসক এস. এম. তরিকুল ইসলাম  এবং গাজীপুর সিটি কর্পোরেশনের মেয়র জাহাঙ্গীর আলম উপস্থিত ছিলেন।
 

রেডিওটুডে নিউজ/ইকে

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের