মঙ্গলবার,

১৮ মে ২০২১

পর্যাপ্ত ঘুম হচ্ছে না? জেনে নিন চিকিৎসকের পরামর্শ

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ১২:০১, ১৭ ডিসেম্বর ২০২০

আপডেট: ০৯:৩৭, ১৩ জানুয়ারি ২০২১

পর্যাপ্ত ঘুম হচ্ছে না? জেনে নিন চিকিৎসকের পরামর্শ

প্রতীকী ছবি

শরীর সুস্থ রাখতে ঘুমের বিকল্প নেই। ঘুম না হওয়ার কষ্ট তারাই বোঝেন, যাদের অনিদ্রা নিত্যসঙ্গী। একটু শান্তির ঘুমের জন্য কত চেষ্টাই না করেন অনেকে। অনেকে নানা ধরনের ওষধ খান, কেউবা রাতের পর রাত জাগেন।

শুরুতেই জেনে নিই কার কতটুকু ঘুম প্রয়োজন। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের রেসিডেন্ট চিকিৎসক ডা. মাকসুদুর রহমান সনি বলেন, বয়সভেদে ঘুমের চাহিদার রকমফের হয়। পূর্ণবয়স্ক ব্যক্তির ৭-৯ ঘণ্টা, ৩-৭ বছর বয়সী বাচ্চাদের ৯-১৩ ঘণ্টা এবং এক বছরের কম বয়সী শিশুদের ১৭ ঘণ্টা পর্যন্ত ঘুমের প্রয়োজন।

কখন বোঝা যাবে ঘুমের সমস্যা হচ্ছে, এ প্রশ্নের উত্তরে ডা. মাকসুদুর রহমান বলেন, যদি আপনার ঘুম আসতে অনেক দেরি হয়, বার বার ঘুম ভাঙে, গভীর রাতে জেগে থাকেন, সারাদিন ঘুম ঘুম লাগে, কাজে ক্লান্তি অনুভব করেন, অবসাদ লাগে, তবে আপনি নিশ্চিত হবেন যে ঘুমের সমস্যায় ভুগছেন। ঘুম ঠিকমতো না হওয়ার অনেকগুলো কারণের মধ্যে রয়েছে বিষণ্নতা, কোনো কিছুর প্রতি আসক্তি, নানা ধরনের ওষুধ, রোগ ও সর্বোপরি বয়স যদি বেশি হয়।

ঘুম আসার কিছু কৌশল

নির্দিষ্ট সময়ে ঘুমাতে যাওয়া ও ঘুম থেকে ওঠার অভ্যাস গড়তে হবে আগে। প্রথম কিছুদিন জোর করেই একটা টাইম ধরে বিছানায় যাওয়ার চেষ্টা করুন। এ ছাড়া এই টিপসগুলোও মানতে পারেন।

  • শারীরিক পরিশ্রম করুন বেশি।
  • বিছানার বালিশ, চাদর আরামদায়ক করে নিন।
  • ঘরের পরিবেশ যেন শান্ত ও হালকা আলো যেন থাকে।
  • ঘুমাতে যাওয়ার আগে হালকা গরম পানিতে গোসল করতে পারেন। এরপর স্ক্রিন ছেড়ে হাতে বই নিন। হালকা মেজাজের গান শুনুন।
  • ঘুমানোর কমপক্ষে চার ঘণ্টা আগে রাতের খাবার শেষ করবেন। খাবার হবে হালকা ধরনের।
  • বিকেলের পর থেকে চা ও ক্যাফেইনযুক্ত পানাহার থেকে বিরত থাকুন।