রোববার,

২৩ জুন ২০২৪,

৯ আষাঢ় ১৪৩১

রোববার,

২৩ জুন ২০২৪,

৯ আষাঢ় ১৪৩১

Radio Today News

সুন্দর জীবনের জন্য নারীর শক্তি

প্রকাশিত: ২৩:০৪, ২২ ডিসেম্বর ২০২৩

আপডেট: ২৩:৫২, ২২ ডিসেম্বর ২০২৩

Google News
সুন্দর জীবনের জন্য নারীর শক্তি

চীনের বেল্ট অ্যান্ড রোড উদ্যোগের ফলে বিশ্বের বিভিন্ন দেশের আর্থসামাজিক উন্নয়ন হচ্ছে। এর মাধ্যমে অবকাঠামো, ব্যবসা বাণিজ্য, সংস্কৃতি সব দিকেই উন্নয়ন হচ্ছে, যোগাযোগও বাড়ছে। বিভিন্ন ক্ষেত্রে নারীর ক্ষমতায়নও হচ্ছে। বেল্ট অ্যান্ড রোড সংশ্লিষ্ট দেশগুলোতে কিভাবে নারীদের উন্নয়ন হচ্ছে সে বিষয়ে একটি ফোরাম সম্প্রতি আয়োজিত হয়। চলুন জেনে নেই এই ফোরামের বিস্তারিত।

বেল্ট অ্যান্ড রোড। চীনের প্রস্তাবিত একটি উদ্যোগ যা দশবছর ধরে অনেক দেশে কাজ করছে এবং তাদের আর্থ সামাজিক পরিবর্তন নিয়ে এসেছে। অনেক দেশের নারী যার হয়তো নিজস্ব কোন পেশা ছিল না, তাদেরও কর্মসংস্থান হয়েছে বেল্ট অ্যান্ড রোড সংশ্লিষ্ট কোন প্রকল্পে। এমন গল্প রয়েছে অনেক দেশেই। এই জীবনের গল্পগুলো তুলে ধরা হয় একটি ফোরামে।

বেল্ট অ্যান্ড রোড উদ্যোগ সংশ্লিষ্ট দেশগুলোর নারীদের উন্নয়নের গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। এর মাধ্যমে বাড়ছে দেশগুলোর নারীদের মধ্যে যোগাযোগ, বাড়ছে নারীর শক্তি।

সম্প্রতি দক্ষিণ চীনের হাইনান প্রদেশের সানইয়া শহরে অনুষ্ঠিত হয় পঞ্চম বেল্ট অ্যান্ড রোড উইমেন ফোরাম।

ফোরামের প্রতিপাদ্য ছিল শি পাওয়ার: জয়েন্টলি বিল্ডিং অ্যান্ড শেয়ারিং বিউটিফুল লাইফ বা নারীর শক্তি: যৌথভাবে সুন্দর জীবন গড়ে তোলা ভাগ করে নেয়া। ফোরামে ৪০০ প্রতিনিধি অংশ নেন। এর মধ্যে কূটনৈতিক দূত এবং ব্যবসায়ীরাও ছিলেন।

ইভেন্টে যুব নারী, নারীদের মধ্যে বিনিময় সহযোগিতা বৃদ্ধি, বিজ্ঞান প্রযুক্তি উদ্ভাবন উন্নয়ন, বেল্ট অ্যান্ড রোড উদ্যোগে অংশগ্রহণকারী দেশগুলোর মধ্যে জেন্ডার সমতা সাংস্কৃতিক বিনিময়সহ বেশ কয়েকটি বিষয়ে ফোরাম অনুষ্ঠিত হয়েছে।

বেল্ট অ্যান্ড রোডভুক্ত বিভিন্ন দেশের নারীদের অবস্থা এখানে তুলে ধরা হয়। চায়না পপুলেশন অ্যান্ড ডেভেলপমেন্ট রিসার্চ সেন্টারের  প্রধান হ্য তান বলেন, চীন একটি আইনি ব্যবস্থা প্রতিষ্ঠা করেছে যা ১০০ টিরও বেশি আইন প্রবিধানসহ নারীদের অধিকার এবং স্বার্থ সম্পূর্ণরূপে রক্ষা করে। তিনি জানান, চীনা নারীদের শিক্ষার স্তরের পাশাপাশি দেশজুড়ে তাদের রাজনৈতিক অর্থনৈতিক অবস্থার উন্নতি হয়েছে।

ফোরামে যৌথভাবে বেল্ট অ্যান্ড রোড নির্মাণে নারীদের অনন্য ভূমিকা তুলে ধরা হয়। চায়নিজ পিপলস অ্যাসোসিয়েশন ফর ফ্রেন্ডশিপ উইথ ফরেন কন্ট্রিজের ভাইস প্রেসিডেন্ট লি সিখুই বলেন, এই ফোরামে বেল্ট অ্যান্ড রোড নির্মাণে নারীদের যৌথ অনবদ্য ভূমিকা তুলে ধরা হয়েছে। এই ফোরামে দেশগুলোর নারীদের টেকসই উন্নয়নকে তুলে ধরা হয়। দেশগুলোর নারীদের মধ্যে যোগাযোগ বৃদ্ধির একটি প্লাটফর্ম হিসেবে কাজ করছে এই ফোরাম।

প্রতিবেদন: শান্তা মারিয়া

সম্পাদনা: রহমান

রেডিওটুডে নিউজ//আনাম

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের