মঙ্গলবার,

২৮ মে ২০২৪,

১৪ জ্যৈষ্ঠ ১৪৩১

মঙ্গলবার,

২৮ মে ২০২৪,

১৪ জ্যৈষ্ঠ ১৪৩১

Radio Today News

কন্ট্যাক্ট লেন্স ব্যবহারে নিতে হবে বাড়তি সতর্কতা

রেডিও টুডে রিপোর্ট

প্রকাশিত: ২১:০৬, ২১ ফেব্রুয়ারি ২০২৩

Google News
কন্ট্যাক্ট লেন্স ব্যবহারে নিতে হবে বাড়তি সতর্কতা

ফাইল ছবি

চোখে চোখকে আকর্ষণীয় করে তুলতে কাজল, আইশ্যাডো, মাস্কারা, আয়লাইনারসহ আরো কত কি না আমরা ব্যবহার করে থাকি। তবে ইদানিং চোখের সাজে যোগ হয়েছে কন্ট্যাক্ট লেন্সের ব্যবহার। তাই কন্ট্যাক্ট লেন্স ব্যবহারের ক্ষেত্রে কিছু সতর্কতা অবলম্বন করে চলতে হবে।

চলুন জেনে নেই লেন্স পড়ার সময় কি কি সাবধানতা অবলম্বন করা জরুরি:

১) লেন্স করার আগ দিয়ে অবশ্যই সাবান বা হ্যান্ড ওয়াশ দিয়ে হাত ধুয়ে নিতে হবে। হাত ধোয়ার পর তোয়ালে দেয়া হাতমোচা উচিত নয় বরং কোন মসলিন কাপড় বা সুতি রুমালে হাত মুছে নেয়া উচিত।

২) লেন্স পরে কোন অবস্থাতেই ঘুমিয়ে পরা চলবে না। এটা করলে চোখে নানা রকম সংক্রমণ দেখা দিতে পারে। লেন্স পরে ঘুমালে পরবর্তীতে দৃষ্টিশক্তিও হারাতে পারেন।

৩) মেকআপ করার আগে নয় বরং পরে লেন্স পরা উচিত। কারণ লেন্স পরে মেকআপ করলে কাজল বা মাস্কারা লেগে যাওয়ার সম্ভাবনা থাকে। এতে চোখে জ্বালা ভাব তৈরি হতে পারে। এমনকি সংক্রমণও দেখা দিতে পারে।

৪) লেন্স রাখার পাত্রটি তিন মাস অন্তর পরিবর্তন করতে হবে। সব সময় স্টাইল সলিউশনের ভিজিয়ে সঠিক লেন্স কেসে রাখা উচিত।

৫) কন্ট্যাক্ট লেন্স পরা অবস্থায় চোখে পানির ঝাপটা দেওয়া যাবে না। সেই সাথে  লেন্স পরে ভুলেও সাঁতার কাটা যাবে না।

৬) চোখের সুরক্ষায় সস্তা দামের লেন্স ব্যবহার করা থেকে বিরত থাকতে হবে। লেন্স যত দামই হোক না কেন এর মেয়াদ শেষ হয়ে গেলে কোন ভাবেই আর এটি ব্যবহার করা উচিত নয়। অনেক ধরনের রঙিন লেন্স থাকে যেগুলো একবারই ব্যবহার করা যায়। দ্বিতীয়বার কোনভাবে ব্যবহার করা যায় না। এছাড়া লেন্স দুই-তিন ঘণ্টার বেশি পরে থাকা উচিত নয়।

এস আর

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের