বৃহস্পতিবার,

০২ ফেব্রুয়ারি ২০২৩,

২০ মাঘ ১৪২৯

বৃহস্পতিবার,

০২ ফেব্রুয়ারি ২০২৩,

২০ মাঘ ১৪২৯

Radio Today News
bangas biscuit

শীতের রোদ থেকে ত্বককে বাঁচাতে সানস্ক্রিনের ব্যবহার

রেডিও টুডে রিপোর্ট

প্রকাশিত: ২৩:৪৯, ১৮ জানুয়ারি ২০২৩

শীতের রোদ থেকে ত্বককে বাঁচাতে সানস্ক্রিনের ব্যবহার

সংগৃহীত ছবি

শীতের হাত থেকে ত্বককে রক্ষা করতে  আমরা অনেকেই দীর্ঘক্ষণ রোদে সময় কাটাই। ফলে কোলাজেনের কারণে ত্বক প্রতিনিয়ত পাতলা হয়ে পড়ে। তখন ত্বকে বলিরেখা ও চোখের তলায় ভাজ পড়ার মত প্রবণতার সৃষ্টি হয়। তাই এই সমস্ত সমস্যার হাত থেকে বাঁচতে শীতকালেও প্রয়োজন পড়ে সানস্ক্রিন ব্যবহারের।

আজকে আমাদের আলোচ্য বিষয় ঘরোয়া উপায়ে কিভাবে আমরা সানস্ক্রিন ব্যবহার করতে পারি?

১) হলুদ গুঁড়া, দুধ ও মধু আমাদের সবার বাড়িতেই কমবেশি এই উপকরণগুলো থাকে। যা দিয়ে আমরা চটজলদি প্যাক বানিয়ে ত্বকে ব্যবহার করতে পারি। দুই চামচ হলুদ গুঁড়ো একটি প্যানে ভালো করে পুড়িয়ে প্রয়োজন মত দুধ ও এক চামচ মধুর সাথে মিশিয়ে ঘন পেস্ট তৈরি করে পুরো মুখে ব্যবহার করতে পারি। এই প্যাকটি হাত ও পায়েও ব্যবহার করা যাবে। সে ক্ষেত্রে পাঁচ মিনিট প্যাকটি রেখে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

২) আমরা যারা প্রতিনিয়ত রূপচর্চা করে থাকি তারা সকলেই জানি, ত্বকের পোড়া ভাব দূর করার ক্ষেত্রে পেঁপে দারুন ভাবে  কাজ করে। সেই সাথে মধু ত্বককে কোমল ও মসৃণ করতে সাহায্য করে। এক্ষেত্রে আধা কাপ পাকা পেঁপে চটকে নিয়ে তার সাথে এক টেবিল চামচ মধু মিশিয়ে ৩০ মিনিট মতো ত্বকে লাগিয়ে রাখতে হবে। তারপরে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেললে দারুন ফল পাওয়া যাবে।

৩) ভিটামিন সি যে ত্বকের ক্ষেত্রে কতটা উপকারী বা ত্বক উজ্জ্বল করার ক্ষেত্রে কতখানি কাজ করে তা আমরা সকলেই কম বেশি জানি। ত্বক ব্লিচ করতে শসা ও লেবু এই দুটি উপাদান দারুন ভাবে কাজ করে। সেক্ষেত্রে এক টেবিল চামচ শসার রস ও এক টেবিল চামচ লেবুর রস এবং এক টেবিল চামচ গোলাপ জলের সংমিশ্রণে একটি একটি প্যাক বানিয়ে সেটি মুখের ত্বকে লাগিয়ে ১০ মিনিট রেখে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

বাইরে থেকে বাসায় ফিরে আমরা প্রতিনিয়ত সানস্ক্রিনের বিকল্প হিসেবে এই ঘরোয়া প্যাকগুলো যদি ব্যবহার করতে পারি তাহলে শীতের রোদের হাত থেকে ত্বক রক্ষা পাবে। সেই সাথে প্রতিনিয়ত ত্বকে জেল্লা ফুটে উঠবে।

এস আর

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের