শুক্রবার,

২৬ এপ্রিল ২০২৪,

১৩ বৈশাখ ১৪৩১

শুক্রবার,

২৬ এপ্রিল ২০২৪,

১৩ বৈশাখ ১৪৩১

Radio Today News

ডায়েট চলাকালীন সময়ে ঘন ঘন ক্ষুধা লাগলে করণীয় কি?

রেডিও টুডে রিপোর্ট

প্রকাশিত: ১২:১২, ১৫ মার্চ ২০২৩

Google News
ডায়েট চলাকালীন সময়ে ঘন ঘন ক্ষুধা লাগলে করণীয় কি?

ডায়েট চলাকালীন সময়ে ঘনঘন ক্ষুধা দূর করার উপায়

অনেকেই মেদ ঝরাতে বা ওজন কমাতে ডায়েট করে থাকেন। এছাড়া কম খেলে স্লিম হওয়া যায় এমন ধারণাও ভুল। বরং ডায়েট চলাকালীন সময়ে নির্দিষ্ট সময় অন্তর নির্দিষ্ট পরিমাণ খাবার নিয়মিত। ডায়েট শুরু করার প্রথম দিকে ক্ষুধা পাওয়াটা স্বাভাবিক। কিন্তু ক্ষুধা পেলে কিভাবে তা মেইনটেইন করবেন সেটাই আজকে আমরা জানব।

১)  ডায়েট চলাকালীন সময়ে ক্ষুধা পেলে অনেকেই এটা ওটা খেয়ে ফেলেন। এতে শরীরের ওজন কমে যাওয়ার পরিবর্তে আরো বেড়ে যায়। ক্ষুধা পেলে বেশি পরিমাণে পানি খেতে হবে। কারণ পানি খেলে পেট অনেকটা ভরে যায়। শুধু তাই নয় এতে শরীর থেকে টক্সিন পদার্থ গুলি বেরিয়ে যায়। এ সময় পানির পরিবর্তে চাইলে ডিটক্স ওয়াটারও খাওয়া যেতে পারে। ডায়েট চলাকালীন সময়ে অনেকের কোষ্ঠকাঠিন্যের মত সমস্যা হয়। বেশি পানি খাওয়ার ফলে এই সমস্যাও দূর হয়ে যায়।

২) ডায়েট চলাকালীন সময়ে ক্ষুধা পেলে ফাইবার জাতীয় খাবার বেশি পরিমাণে খেতে হবে। এই প্রকার খাবার খেলে পেট দীর্ঘ সময় ধরে ভরে থাকে। এতে করে ক্ষুধাও কম লাগে। ফাইবার সমৃদ্ধ খাবার যেমন ওটমিল বার্লি ফল ও শাকসবজি। এছাড়াও খেতে পারেন মটর বিভিন্ন প্রকার ডাল ও সিম।

৩) অনেকেই আছেন খুব তাড়াহুড়ো করে খাবার খেয়ে ফেলেন। তবে বিভিন্ন গবেষণায় দেখা গেছে, ধীরে ধীরে খাবার খেলে তা অনেকক্ষণ পর্যন্ত পেট ভরে থাকে। এতে করে ক্ষুধাও কম লাগে।

৪) ওজন কমানোর ক্ষেত্রে শরীর চর্চাও বিশেষ ভাবে কাজ করে থাকে। তাই ডায়েটের পাশাপাশি শরীরচর্চা করলে ক্ষুধা কমে যায়। এক্ষেত্রে অ্যারোবিক এক্সারসাইজ করলে সবচেয়ে ভালো ফল পাওয়া যায়।

৫) এ সময় মানসিকভাবে চাঙ্গা থাকতে হবে। ডায়েট শুরু করলে অনেকেই মানসিকভাবে দুর্বল হয়ে পড়েন। ফলে শরীরে করটিসল নামক স্ট্রেস হরমোনের ক্ষরণ অনেকটা বেড়ে যায়। এরকম হতে থাকলে কিন্তু আমাদের অজান্তেই আমরা বেশি পরিমাণে খেয়ে ফেলি। তখন ওজন কমার পরিবর্তে অনেকটাই বেড়ে যায়। তাই ডায়েট শুরুর আগে থেকে মানসিকভাবে প্রস্তুত হওয়া প্রয়োজন।

এস আর

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের