মঙ্গলবার,

২৮ মে ২০২৪,

১৪ জ্যৈষ্ঠ ১৪৩১

মঙ্গলবার,

২৮ মে ২০২৪,

১৪ জ্যৈষ্ঠ ১৪৩১

Radio Today News

আটা মেখে রাখলে কালো হয়ে যাচ্ছে? রইল ঘরোয়া কিছু উপায়

রেডিও টুডে রিপোর্ট

প্রকাশিত: ০৯:৩৭, ২০ মার্চ ২০২৩

Google News
আটা মেখে রাখলে কালো হয়ে যাচ্ছে? রইল ঘরোয়া কিছু উপায়

মেখে রাখা আটা কয়েকদিন পর্যন্ত ভালো রাখার ঘরোয়া উপায়

সকালের নাশতা বা টিফিনে অনেকেই রুটির সাথে সবজি খেতে পছন্দ করেন। এছাড়াও বাড়িতে ডায়াবেটিস রোগী থাকলে তার জন্য রুটি বানানো হয়। তাই বারবার রুটি বানানোর ঝামেলা এড়াতে অনেকেই একসাথে অনেক বেশি করে আটা মেখে রুটির জন্য রেডি করে রাখেন। এক্ষেত্রে আটা কালো হয়ে যাওয়ার একটা সমস্যা লক্ষ্য করা যায়। এই সমস্যা থেকে রক্ষা পেতে ঘরোয়া কিছু টোটকা মেনে  চলতে হবে।

১) ছুটির জন্য আটা মেখে রাখতে গেলে সব সময় খেয়াল রাখতে হবে পানির ভাগ যেন কম থাকে। তাই কয়েকদিনের জন্য আটা মেখে রাখতে চাইলে অবশ্যই শুকনো করে মাখতে হবে। তা না হলে আটা কালো হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে।

২) আটা মেখে রাখার সময় সামান্য তেল দেওয়া যেতে পারে। তবে সম্ভব হলে তেলের বিকল্প হিসেবে ঘি দিলে ভালো হয়। তেল বা ঘি দিয়ে আটা মেখে রাখলে আটা কালো হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে না বরং আটা আরও মসৃন থাকে।

৩) বেশ কয়েক দিনের জন্য আটটা মেখে রাখতে চাইলে ঠান্ডা পানির পরিবর্তে গরম পানি দিয়ে আটা মেখে রাখলে কালো হওয়ার সম্ভাবনা কম থাকে। এক্ষেত্রে পানির পরিবর্তে দুধ দিয়েও আটা মেখে রাখতে পারেন।

৪) মেখে রাখা আটা কয়েকদিন পর্যন্ত ভালো রাখতে বায়ুরোধী কৌটা বা বক্স এ রাখতে হবে। এতে করে বাতাসে ভাসমান ব্যাকটেরিয়ার সংস্পর্শে এসে আটা কালো হয়ে যাওয়ার সুযোগ থাকে না।

৫) যে কৌটাতে বা বক্সে মেখে রাখা আটা রাখছেন তার গায়ে কিছুটা সাদা তেল মাখিয়ে রাখুন। তাতে করে অনেক দিন রেখে দিলেও আটা ভালো থাকবে।

এস আর

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের