বৃহস্পতিবার,

১৮ এপ্রিল ২০২৪,

৫ বৈশাখ ১৪৩১

বৃহস্পতিবার,

১৮ এপ্রিল ২০২৪,

৫ বৈশাখ ১৪৩১

Radio Today News

চীনে ভারী বর্ষণে ‘রেড এলার্ট’ জারি, বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ২১

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ১৬:৪৩, ১৩ আগস্ট ২০২১

Google News
চীনে ভারী বর্ষণে ‘রেড এলার্ট’ জারি, বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ২১

চীনের রাষ্ট্রীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, কেন্দ্রীয় চীনের হুবেই প্রদেশের পাঁচটি শহরে মুষলধারে বৃষ্টিতে ২১ জনের মৃত্যু হয়েছে। সেখানকার ৬ হাজার মানুষকে সরিয়ে নেওয়ার পর "রেড অ্যালার্ট" ঘোষণা করেছে।

প্রদেশের উত্তরে সুইঝো শহরের অংশ লিউলিন শহরে মৃত্যু রেকর্ড করা হয়েছে। সরকারি সিনহুয়া সংবাদ সংস্থা জানিয়েছে, ২৭০০’রও বেশি বাড়ি ও দোকান বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে এবং বিদ্যুৎ, পরিবহন ও যোগাযোগ ব্যবস্থাও বিঘ্নিত হয়েছে।

চীনের জরুরি ব্যবস্থাপনা মন্ত্রণালয় জানিয়েছে, সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত এলাকায় উদ্ধারকর্মীদের পাঠানো হয়েছে, যার মধ্যে রয়েছে সুইঝো, জিয়ানগিয়াং এবং জিয়াওগান শহর। ইয়েচেং শহরেও বৃহস্পতিবার রেকর্ড ৪০০ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

সরকারি চীন নিউজ সার্ভিসের মতে, হুবেইতে ৪ টি জলাধার বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত তাদের বন্যা সতর্কতার মাত্রা অতিক্রম করেছে।

প্রদেশে চরম আবহাওয়া ব্যাপকভাবে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করেছে এবং ৩ হাজার ৬০০’রও বেশি ঘরবাড়ি এবং ৮ হাজার ১১০ হেক্টর ফসলের ক্ষতি করেছে।

প্রদেশের জরুরি ব্যবস্থাপনা ব্যুরোর বরাত দিয়ে শুক্রবার সরকারি চায়না ডেইলি জানিয়েছে, মোট ক্ষতির পরিমাণ ১০৮ মিলিয়ন ইউয়ান ছিল।

গ্রীষ্মকালে চীনে প্রায় নিয়মিত বন্যা দেখা দেয়। কিন্তু কর্তৃপক্ষ সতর্ক করেছে যে, জলবায়ু পরিবর্তনের ফলে চরম আবহাওয়া এখন আরো ঘন ঘন হচ্ছে।

গত সপ্তাহান্তে দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় সিচুয়ান প্রদেশে প্রায় ৮০ হাজার জনকে সরিয়ে নেওয়া হয়েছিল এবং গত মাসে হেনানে রেকর্ড বৃষ্টিপাতের ফলে বন্যায় ৩০০ জনেরও বেশি মানুষ মারা গেছে।

চীনের আবহাওয়া প্রশাসন হুঁশিয়ারি উচ্চারণ করেছে যে, ইয়াংজি নদীর তীরবর্তী অঞ্চলগুলি বন্যার ঝুঁকিতে রয়েছে। রয়টার্স

রেডিওটুডে নিউজ/এসআই

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের