মঙ্গলবার,

২৮ সেপ্টেম্বর ২০২১,

১২ আশ্বিন ১৪২৮

পরীক্ষামূলক প্রকাশ

মঙ্গলবার,

২৮ সেপ্টেম্বর ২০২১,

১২ আশ্বিন ১৪২৮

Radio Today News

নরওয়ের সাধারণ নির্বাচনে ভূমিধস জয় বামপন্থি জোটের

ইন্টারন্যাশনাল ডেস্ক

প্রকাশিত: ১৪:৩২, ১৪ সেপ্টেম্বর ২০২১

আপডেট: ১৪:৫০, ১৪ সেপ্টেম্বর ২০২১

নরওয়ের সাধারণ নির্বাচনে ভূমিধস জয় বামপন্থি জোটের

নরওয়ের সাধারণ নির্বাচনে ভূমিধস জয় পেয়েছে দেশটির লেবার পার্টির নেতৃত্বাধীন বামপন্থি বিরোধী জোট। নরওয়ের তেল শিল্পের ভবিষ্যত পরিকল্পনা নিয়ে কৌশলী প্রচারণার ফলে এমন সাফল্য পেয়েছেন লেবার পার্টির নেতা জোনাস ঘার স্টোর।

সোমবারের এই নির্বাচনের মধ্যদিয়ে ২০১৩ সাল থেকে ক্ষমতায় থাকা রক্ষণশীল দলের প্রধানমন্ত্রী ইরনা সোলবার্গের নেতৃত্বাধীন মধ্য-ডানপন্থি জোটের পরাজয় ঘটলো। মঙ্গলবার (১৪ই সেপ্টেম্বর) কাতার ভিত্তিক সংবাদ মাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে খবর জানানো হয়েছে। 
 
নির্বাচনে পরাজয় স্বীকার করে নিয়েছেন ইরনা সোলবার্গ। পাশাপাশি তিনি লেবার পার্টির নেতা জোনাস ঘার স্টোরকে অভিনন্দন জানিয়েছেন। এদিকে, ইরনা সোলবার্গ পরাজয় স্বীকার করে নেওয়া পর উচ্ছসিত সমর্থকদের উদ্দেশ্যে সম্ভাব্য পরবর্তী প্রধানমন্ত্রী জোনাস ঘার স্টোর বলেন, আমরা দীর্ঘদিন অপেক্ষা করেছি, আমাদের প্রত্যাশা পূরণে কঠোর পরিশ্রম করেছি এবং অবশেষে আমরা বলতে পারছি-আমরা এটা করেছি। 

৬১ বছর বয়সী ধণকুবের ঘার স্টোর বলেন, নরওয়ে একটা পরিস্কার সংকেত দিয়েছে। নির্বাচনী ফলাফলের মাধ্যমে এটা দেখা গেছে যে, নরওয়েজিয়ানরা আরও স্বচ্ছ সমাজ প্রত্যাশা করেন।  

নির্বাচনে ৯৭ দশমিক ৫ শতাংশ ভোট পড়েছে বলে জানিয়েছে নরওয়ের নির্বাচন অধিদপ্তর। এখনও পর্যন্ত প্রাপ্ত ফলাফলে ৮১টি আসন পেয়েছে লেবার পার্টির নেতৃত্বাধীন মধ্য-বামপন্থি জোট। তবে এই সংখ্যা ১০০ তে গিয়ে দাড়াবে বলে ধারণা করা হচ্ছে। ১৬৯ আসনের নরওয়ের সংসদে বিজয়ী হতে কমপক্ষে ৮৫ আসন প্রয়োজন।

রেডিওটুডে নিউজ/এসইউ

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের