শুক্রবার,

১৭ সেপ্টেম্বর ২০২১,

২ আশ্বিন ১৪২৮

পরীক্ষামূলক প্রকাশ

শুক্রবার,

১৭ সেপ্টেম্বর ২০২১,

২ আশ্বিন ১৪২৮

Radio Today News

বছর জুড়ে ইলিশ খেতে চাইলে কিভাবে সংরক্ষণ করবেন

সানজিদা যুথী

প্রকাশিত: ২১:৪৪, ১৪ সেপ্টেম্বর ২০২১

আপডেট: ২১:০০, ১৫ সেপ্টেম্বর ২০২১

বছর জুড়ে ইলিশ খেতে চাইলে কিভাবে সংরক্ষণ করবেন

ইলিশ

তুলনামূলকভাবে বছরের অন্য সময়ের তুলনায় বর্ষাকালে বাজারে ইলিশের সরবারাহ থাকে সবচেয়ে বেশি, আর দামও থাকে কিছুটা কম। তাই যারা ইলিশ মাছ পছন্দ করেন এবং সারা বছরই এই মাছ খেতে চান তারা। এসময়ে বেশি করে কিনে সংরক্ষণ করতে পারবেন। তবে অনেকেই সঠিক ভাবে ইলিশ সংক্ষণ করার পদ্ধতি না জানার কারণে, ইচ্ছে থাকলেও বেশি ইলিশ কিনতে পারেন না। আজ আমার জানবো ইলিশ সংরক্ষণ করার বিশেষ দুটি পদ্ধতি। 

পদ্ধতি-১
আপনি যদি দীর্ঘ দিন ফ্রিজে মাছ রাখতে চান তাহলে মাছটি না কেটে আস্ত মাছটি প্রথমে ভালোভাবে ধুয়ে সেটি একটি পলিথিনের প্যাকেটে ভরে এয়ার টাইট করে মুখ বেঁধে ডিপ ফ্রিজে রেখে দিন। এক্ষেত্রে মনে রাখতে হবে মুখটি বাঁধার সময় কোনো ভাবেই যেন বাতাস না ঢোকে। এভাবে আপনি এক বছরও মাছ সংরক্ষণ করতে পারেন। যেদিন মাছগুলো বের করে কেটে রান্না করবেন, সেদিন প্রথমেই মাছগুলো ভালোভাবে ধুয়ে নিতে হবে। এরপর সামান্য পরিমাণে হলুদ গুড়ো, লবণ এবং অল্প পরিমাণ সোয়াবিন তেল দিয়ে মাছগুলো মাখতে হবে। মাছ যেন ডুবে যায় সেই পরিমাণ পানি দিয়ে পাঁচ মিনিট জ্বাল দিয়ে নিবেন। এরপর যেভাবে খুশি মাছ রান্না করুন বা ভাজুন। এতে মাছের গন্ধ একদম টাটকা মনে হবে।

পদ্ধতি-২
প্রথমে মাছগুলোকে ভালোভাবে টুকরো করে কেটে নিন। এরপর সেগুলো ধুয়ে ভালোভাবে পানি ঝড়িয়ে নিন। এরপর প্রতিটি মাছের জন্য এক চা চামচ করে হলুদ গুড়ো, মরিচ গুড়ো, আধা চা চামচ ধনিয়া গুড়ো এবং পরিমাণ মতো লবণ দিয়ে ভালো করে মাখুন। তারপর এয়ার টাইট কোনো বক্সে মাছগুলো ডিপ ফ্রিজে রেখে দিন। এভাবে চাইলে আপনি ছয় মাসও মাছ রেখে খেতে পারবেন। এতে করে দীর্ঘদিন পরে মাছগুলো যখন আপনি ফ্রিজ থেকে বের করে রান্না করবেন, তখন দেখবেন এর স্বাদ, গন্ধ কোনো কিছুই কমেনি।

এই নিয়মগুলো মেনে আপনি যদি ইলিশ সংগ্রহ করেন, তাহলে বছর জুড়েই আপনি খেতে পারবেন আপনার পছন্দের ইলিশ মাছ।

রেডিওটুডে নিউজ/এইচবি/ইকে

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের